ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

তুরস্কে আটকে পড়েছেন প্রায় দু হাজার বাংলাদেশি

প্রকাশিত: ০৬:৩৯ , ০৪ জুলাই ২০১৭ আপডেট: ০৬:৩৯ , ০৪ জুলাই ২০১৭

আন্তর্জাতিক ডেস্কঃ তুরস্ক থেকে ইউরোপে পাড়ি দেয়ার চেষ্টা করতে গিয়ে আটকে পড়েছেন প্রায় দু হাজার বাংলাদেশি। এদের নিয়ে সেখানে একটি মানবিক সংকট সৃষ্টি হতে পারে বলে আশংকা করছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকি। বিবিসি এ খবর জানিয়েছে ।

যেসব বাংলাদেশি তুরস্ক হয়ে অবৈধভাবে ইউরোপে ঢোকার চেষ্টা করছেন, তাদেরকে এর বিরুদ্ধে সতর্ক করেও দিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রদূত।

বাংলাদেশ সরকারের তথ্য অধিদফতরের মাধ্যমে দেয়া এক বিবৃতিতে রাষ্ট্রদূত জানান, সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ, বিশেষ করে ইরান, লেবানন এবং জর্ডানে বৈধভাবে কর্মরত বাংলাদেশিদের অনেকে ইউরোপে অনুপ্রবেশের আশায় তুরস্কে আসছেন।

এভাবে ইউরোপে যাওয়ার চেষ্টার বিরুদ্ধে সতর্ক করে দিয়ে তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত জানিয়েছেন, এদের অনেকে সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টার সময় মারা যাচ্ছেন। অনেকে তুরস্কে মানব পাচারকারী দলের হাতে পড়ে সর্বস্ব খুইয়েছেন।

বিবৃতিতে তিনি আরও জানান, তুরস্কের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের বিদ্যমান অভিবাসন চুক্তির আওতায় ইউরোপে পাড়ি জমানো অসম্ভব, তাই এ ধরনের অপচেষ্টা অর্থহীন।

রাষ্ট্রদূত আরও জানিয়েছেন, বাংলাদেশি নাগরিকরা তুরস্কে বিভিন্ন সংঘবদ্ধ দলের খপ্পরে পড়ে অর্থের লোভে বিভিন্ন সন্ত্রাসমূলক কাজে জড়িত হচ্ছেন।

ইউরোপে যেতে ইচ্ছুক বাংলাদেশিদের এ ধরণের অবৈধ অভিবাসনের ঝুঁকির বিষয়ে তিনি আরও সচেতন ও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন।

এই বিভাগের আরো খবর

হেনস্তাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী: উপমন্ত্রী জয়

ডেস্ক প্রতিবেদন: ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় বলেছেন, লন্ডনে তাকে যারা হেনস্তা করেছেন, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ...

১৪ সাংবাদিক পেলেন ব্র্যাকের অভিবাসন মিডিয়া অ্যাওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক: অভিবাসনবিষয়ক সংবাদ ও আলোকচিত্রের জন্য বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের অভিবাসন কর্মসূচির পক্ষ থেকে এ বছর ১৪ জন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is