চট্টগ্রাম বন্দরে বাড়ছে অগ্নি ঝুঁকি

প্রকাশিত: ০৯:৫২, ১৪ আগস্ট ২০২০

আপডেট: ১০:৪৫, ১৪ আগস্ট ২০২০

চট্টগ্রাম সংবাদদাতা: রাসায়নিক ও জ্বালানি তেলসহ নানা ধরণের দাহ্য পদার্থ আমদানি করা হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। আবার এসবের মধ্যে অনেক পণ্যই খালাস না হয়ে বছরের পর বছর বন্দরের ভেতরে পড়ে থাকে। ফলে বাড়ছে দুর্ঘটনার আশঙ্কা। সম্প্রতি বন্দরের ৩ নং শেডে অগ্নিকাণ্ডের পর এমন দুর্ঘটনার ঝুঁকি কমাতে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দিলেন বন্দর ব্যবহারকারীরা। এব্যাপারে বন্দর কতৃপক্ষ জানান, অগ্নিনির্বাপনের সর্বাধুনিক ব্যবস্থা সংযোজনের জন্য এরই মধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে।

চট্টগ্রাম বন্দরের ৩ নং শেডে গত ১৫ ই জুলাই হঠাৎ আগুন ধরে যায়। পুড়ে যায় শেডে থাকা গার্মেন্টের কাপড়, মূল্যবান মেশিনারিজ ও কেমিক্যালসহ নানা পণ্য। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হলেও এখনো প্রতিবেদন জমা দেয়া হয়নি। ২০১৮-২০১৯ অর্থবছরে চট্টগ্রাম বন্দরে জাহাজ এসেছে ৩ হাজার ৬৯৯টি। এর মধ্যে জ্বালানি তেলবাহী জাহাজ ছিলো ৫ শতাংশের বেশি। জ্বালানি তেল ছাড়াও কেমিক্যালসহ নানা ধরণের দাহ্য পদার্থ আমদানি করা হয় এই বন্দর দিয়ে। 

সম্প্রতি লেবাননের বৈরুত বন্দরে ঘটে যাওয়া বিস্ফোরণের ঘটনায় উদ্বিগ্ন চট্টগ্রাম বন্দর ব্যবহারকারিরাও। দুর্ঘটনা এড়াতে এই বন্দরে যত দ্রুত সম্ভব র্সবাধুনিক অগ্নি নির্বাপন ব্যবস্থা সংযুক্ত করার তাগিদ দিলেন তারা। 

চট্টগ্রাম বন্দরে এখন ৮ হাজার ৩০০ কন্টেইনার ৬ মাস থেকে ২০ বছরেরও বেশি সময় ধরে পড়ে রয়েছে নিলামের অপেক্ষায়। এসব পণ্য বন্দরের নিরাপত্তাকে বিঘিœত করায় দ্রুত নিলামের ব্যাপারে ব্যবস্থা নিতে কাস্টম কর্তৃপক্ষকে তাগিদ দেয়া হয়েছে বলে জানান বন্দর কর্তৃপক্ষ। তারা আরও জানান, দুর্ঘটনা মোকাবেলায় কমিটি গঠন করে বন্দরের অগ্নিনির্বাপন ব্যবস্থা আধুনিকীকরণ এবং প্রশিক্ষণসহ নানা পদক্ষেপ নেয়া হয়েছে। 

বন্দরের মত অতি গুরুত্বপূর্ণ স্থাপনায় নিজস্ব শতভাগ অগ্নিনির্বাপন ব্যবস্থা জরুরি বলে জানান ফায়ার সার্ভিস কর্তৃপক্ষও।
 

এই বিভাগের আরো খবর

কুড়িগ্রামে বন্যায় পানিবন্দি অর্ধলক্ষ মানুষ

কুড়িগ্রাম সংবাদদাতা: ভারী বৃষ্টি ও...

বিস্তারিত
পাবনা-৪ আসনের উপনির্বাচনে ভোট চলছে

নিজস্ব সংবাদদাতা: পাবনা-৪ আসনের...

বিস্তারিত
ফরিদপুরে সড়কে মারা গেলো বউ-শ্বাশুড়ী 

ফরিদপুর সংবাদদাতা: ফরিদপুরের...

বিস্তারিত
নীলা হত্যার প্রধান আসামি মিজানুর গ্রেফতার

সাভার সংবাদদাতা: সাভারে স্কুল ছাত্রী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *