বাঙ্গালীর অধিকার বুঝিয়া লইবার সময় আসিয়াছে:বঙ্গবন্ধু

প্রকাশিত: ০৯:৪২, ১৪ আগস্ট ২০২০

আপডেট: ১০:৫৬, ১৪ আগস্ট ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। 

১৯৭০ সালের ১৪ই আগষ্ট পাকিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে জাতির উদ্দেশ্যে বাণী দেন বাঙ্গালী বিরোধী সামরিক শাসক ইয়াহিয়া খান। পূর্ব পাকিস্তানে বন্যাদূর্গতদের প্রতি সমবেদনা জানান। পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক নির্বাচন প্রসঙ্গে ইয়াহিয়া খান বলেন, জাতিকে গণতান্ত্রিক উপায়ে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে যাবতীয় সব করবে সরকার।

সত্তরের এদিন বিকালে, ঢাকায় ধানমন্ডির বত্রিশ নম্বরে নিজ বাসভবনে দলের কার্যনির্বাহী কমিটির বৈঠক করেন আওয়ামী লীগ প্রধান শেখ মুজিব। বঙ্গবন্ধু মুজিব বলেন, “যেই উদ্দেশ্য নিয়া পাকিস্তান গঠনের সংগ্রামে অবতীর্ণ হইয়াছিলাম, তা আজ বিলীন হইয়াছে। অখন্ড পাকিস্তানের জন্ম হইয়াছে ঠিকই, কিন্তু বাঙ্গালী তার স্বাধীনতা পায় নাই।” (সূত্র: ১৫ আগষ্ট, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)
 

এই বিভাগের আরো খবর

শোষণের অবসান চায় আওয়ামী লীগ: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'কঠিন পরিস্থিতিতেও ঘাবড়ে যাননি বঙ্গবন্ধু'

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *