জীবিকা সংকটে ৭০ শতাংশ বিদেশফেরত বাংলাদেশি

প্রকাশিত: ১১:১৬, ১৩ আগস্ট ২০২০

আপডেট: ১১:২১, ১৩ আগস্ট ২০২০

অনলাইন ডেস্ক: বিশ্বময় করোনাভাইরাস সংকটের মধ্যে দেশে ফেরা ৭০ শতাংশ অভিবাসীই জীবিকা, আর্থিক সংকট এবং স্বাস্থ্যসংক্রান্ত বিষয়সহ নানা ধরনের সমস্যার মুখোমুখি। জীবিকাহীন এসব অভিবাসী কর্মী ফেরত আসার ফলে রেমিট্যান্স-নির্ভর জনগোষ্ঠীর ওপরও বিরূপ প্রভাব পড়ছে। 

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম পরিচালিত এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। গবেষণায় দেশের ১২ জেলার ১ হাজার ৪৮৬ জন বিদেশফেরত অভিবাসী অংশ নেন। স¤প্রতি একটি ভার্চুয়াল ব্রিফিংয়ে গবেষণার ফলাফল প্রকাশ করেছে আইওএম।

গবেষণায় দেখা গেছে, ফেব্রুয়ারি থেকে জুনের মধ্যে দেশে ফেরা প্রবাসীদের প্রায় ৭০ শতাংশই এখন জীবিকা সংকটে। কোভিড-১৯-এর প্রভাবে সুনির্দিষ্টভাবে অভিবাসী কর্মীদের মধ্যে এই সংকট তৈরি হয়েছে। উপার্জন ব্যবস্থা, সামাজিক সেবা, স্বাস্থ্যসেবা এবং সামাজিক সহায়তার নেটওয়ার্কের অভাবে হাজার হাজার অভিবাসী কর্মী দেশে ফিরে আসতে বাধ্য হন।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে মোট ২৯ শতাংশ বলেছেন, যে দেশে তারা ছিলেন সেই দেশ ত্যাগ করতে বলায় তারা ফেরত এসেছেন। ২৩ শতাংশ জানান, তারা কোভিড-১৯ নিয়ে দুশ্চিন্তায় ছিলেন এবং পরিবারের কাছে ফেরত আসতে চেয়েছেন। ২৬ শতাংশ জানিয়েছেন, তাদের পরিবার আসতে বলায় তারা ফিরে এসেছেন। ৯ শতাংশ জানান, তাদেরকে বলা হয়েছে সীমান্ত বন্ধ করে দেওয়া হবে এবং আটকে পড়ার ভয়ে তারা ফেরত এসেছেন।

সাক্ষাতকারে মোট ৫৫ শতাংশ জানান, তাদের ওপর ঋণের বোঝা রয়েছে। তাদের মধ্যে ৫৫ শতাংশ পরিবার ও বন্ধুর কাছে ঋণগ্রস্ত, ৪৪ শতাংশ ঋণ নিয়েছেন ক্ষুদ্র ঋণপ্রদানকারী প্রতিষ্ঠান, স্বনির্ভর দল এবং বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে। যার জন্য সুদ গুনতে হচ্ছে। এছাড়া পরিবার ও বন্ধুদের কাছ থেকে বিনা সুদে ঋণ নিয়েছেন ৮৬ শতাংশ। 

ভার্চুয়াল ব্রিফিংয়ে আইওএম বাংলাদেশের মিশন প্রধান গিওরগি গিগাওরি বলেন, কোভিড-১৯ মহামারির সময় সবচেয়ে বিপদাপন্ন গোষ্ঠীর মধ্যে রয়েছেন অভিবাসী কর্মীরা। বৈশ্বিক চলাচলের ওপর আরোপিত নতুন নিষেধাজ্ঞা এবং কোভিড-১৯ মহামারি সৃষ্ট মন্দার ফলে বিরূপ প্রভাব পড়ছে বাংলাদেশের অভিবাসী কর্মী এবং রেমিট্যান্স-নির্ভর জনগোষ্ঠীর ওপর।

এসময় তাদের ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাওয়া হলে প্রায় ৭৫ শতাংশ জানান, তারা আবার অভিবাসনে আগ্রহী। তাদের মধ্যে ৯৭ শতাংশই কোভিড-১৯ প্রাদুর্ভাবের আগে যে দেশে কাজ করতেন সেই দেশেই পুনরায় অভিবাসনে ইচ্ছুক।

এই বিভাগের আরো খবর

ক্রেডিট কার্ডে ২০ শতাংশের বেশি সুদ নয়

নিজস্ব প্রতিবেদক: কোনো অবস্থাতেই...

বিস্তারিত
সারাদেশে আবারো বাড়ছে পেঁয়াজের দাম

নিজস্ব সংবাদদাতা: রাজধানীসহ...

বিস্তারিত
স্থিতিশীল হচ্ছে পেঁয়াজের বাজার

নিজস্ব প্রতিবেদক: ধীরে ধীরে...

বিস্তারিত
পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর...

বিস্তারিত
সীমান্তে আটকে থাকা ভারতীয় পেঁয়াজ ঢুকছে

অনলাইন ডেস্ক: অবশেষে স্থলবন্দগুলোতে...

বিস্তারিত
আবারো বাড়লো স্বর্ণের দাম

অনলাইন ডেস্ক: আবারও দাম বেড়েছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *