করোনায় ভুটানজুড়ে প্রথমবারের মতো লকডাউন

প্রকাশিত: ০৭:২৮, ১১ আগস্ট ২০২০

আপডেট: ০৭:২৮, ১১ আগস্ট ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : বিদেশফেরত এক নাগরিকের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ার পর ভুটানজুড়ে প্রথমবারের মতো লকডাউন আরোপ করেছে ভূটানের কর্তৃপক্ষ।

সংবাদ মাধ্যম রয়টার্স জানিয়েছে, দেশটিতে করোনায় শনাক্ত রোগীর সংখ্যা ১১৩। যা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বনিম্ন। ভূটানে এখন পর্যন্ত করোনায় কেউ মারা যায়নি। এর আগে, মার্চে যুক্তরাষ্ট্রের এক পর্যটকের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ার পর পর্যটনে নিষেধাজ্ঞা আরোপ করে ভুটান। পাশাপাশি বিদেশফেরত প্রত্যেককে তিন সপ্তাহের বাধ্যতামূলক কোয়ারেনটাইনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছিল।

রয়টার্স আরো জানিয়েছে, কুয়েতফেরত এক নারী বাধ্যতামূলক কোয়ারেনটাইন শেষ করার পর শনাক্তকরণ পরীক্ষায় ফল ‘নেগেটিভ’ আসায় ছাড়া পান। কিন্তু, সোমবার (১০ আগস্ট) একটি ক্লিনিকে ফের শনাক্তকরণ পরীক্ষায় তার দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি মেলে। কর্তৃপক্ষ এর পরপরই দেশজুড়ে লকডাউনের ঘোষণা দেয়।

এক সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, সংক্রমণের চেইন ভেঙে দিতে, রোগী শনাক্ত ও তাদের আইসোলেশন নিশ্চিত করতেই এ লকডাউন দেওয়া হয়েছে। একইসাথে উপসর্গবিহীন রোগী, সংক্রমণের বিস্তৃতি ও রোগটি থেকে নিজের ও পরিবারের সদস্যদের সুরক্ষিত রাখতে সবাইকে ঘরে থাকার নির্দেশনাও দেওয়া হয়।

এছাড়াও সকল স্কুল, ব্যবসায় প্রতিষ্ঠান, অফিস ও বাণিজ্যিক স্থাপনা বন্ধ থাকছে। শিক্ষা প্রতিষ্ঠানে সব ধরনের পরীক্ষা স্থগিত করা হয়েছে। আবাসিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে থাকা শিক্ষক-শিক্ষার্থীদের করোনা সংক্রান্ত নির্দেশনা মেনে নিজ নিজ ক্যাম্পাসের মধ্যেই থাকতে বলা হয়েছে।

পাশাপাশি, করোনা বিস্তারের গতি কমাতে দেশটিতে আসার সব প্রবেশপথে যাচাই-বাছাই, পর্যবেক্ষণ ও শনাক্তকরণ পরীক্ষার উপর জোর দিতে কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। সীমান্ত সিল করে দেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে দেশটির একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর। বাণিজ্যিক যাতায়াত বন্ধ থাকলেও বিভিন্ন দেশে আটকে পড়া ভুটানিদের ফিরিয়ে আনতে ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে।

উলে­খ্য, করোনা অতিমারি ছোট এ দেশটির পর্যটন খাতকে বিশাল ধাক্কা দিয়েছে। হিমালয়ের কোলঘেঁষা দেশ ভুটানের অর্থনীতি মূলত পর্যটনের ওপরই নির্ভরশীল। পাঁচ বছর ধরে দেশটি এ খাত থেকে গড়ে প্রতি বছর প্রায় আট কোটি ডলার আয় করেছে। মাত্র সাড়ে সাত লাখ বাসিন্দার এ দেশটিতে গত বছর তিন লাখ ১৫ হাজারের বেশি পর্যটক গিয়েছে। এ সংখ্যা আগের বছরের চেয়ে ১৫ শতাংশ বেশি বলে রয়টার্স জানিয়েছে।
 

এই বিভাগের আরো খবর

ভারতে করোনায় আক্রান্ত ৬০ লাখ ছাড়ালো

অনলাইন ডেস্ক: বৈশ্বিক মহামারি...

বিস্তারিত
বিশ্বে করোনায় মৃত্যু ১০ লাখ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী ভাইরাস...

বিস্তারিত
ঘানায় করোনা সংক্রমণ কমছে

অনলাইন ডেস্ক: বৈশ্বিক মহামারি...

বিস্তারিত
বিশ্বে করোনায় মৃত্যু প্রায় ১০ লাখ 

অনলাইন ডেস্ক: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া...

বিস্তারিত
মিশরে করোনা সংক্রমণ বাড়ছে

অনলাইন ডেস্ক: বৈশ্বিক মহামারি...

বিস্তারিত
বিশ্বে করোনায় মৃত্যু ১০ লাখ ছুঁই ছুঁই

অনলাইন ডেস্ক: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া...

বিস্তারিত
বিশ্বে ২৪ ঘন্টায় শনাক্ত আরো ৩ লাখ

আন্তর্জাতিক ডেস্ক: চীনের উহান শহর...

বিস্তারিত
করোনার টিকা বন্টনে ১৫৬ দেশের চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বময় করোনা...

বিস্তারিত
করোনায় বিশ্বে মৃত্যু পৌঁনে ১০ লাখ

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের বিভিন্ন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *