সারাদেশে অনাড়ম্বরভাবে জন্মাষ্টমী উদযাপন

প্রকাশিত: ০৭:২৩, ১১ আগস্ট ২০২০

আপডেট: ০৭:২৩, ১১ আগস্ট ২০২০

ডেস্ক প্রতিবেদন: করোনা পরিস্থিতিতে সারাদেশে অনাড়ম্বরভাবে উদযাপিত হলো সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব জন্মাষ্টমী। শুধু ধর্মীয় আচার-আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ রাখা হয় এবারের উৎসব। আয়োজন করা হয়নি জন্মাষ্টমীর চিরচেনা শোভাযাত্রারও। বিশ্বের কল্যাণ কামনায় এদিন মন্দিরে মন্দিরে প্রার্থণা করা হয়।

দেশজুড়ে ধর্মীয় নানা আনুষ্ঠানিকতায় উদযাপিত হচ্ছে হিন্দু স¤প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব জন্মাষ্টমী। তবে করোনা অতিমারির কারণে এবার নেই শোভাযাত্রা কিংবা বিশেষ কোন আয়োজন। মন্দিরে সামাজিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠিত হয় হোমযঞ্জ ও বিশেষ অর্চনা। সকল আয়োজনই সীমিত ছিলো মন্দির প্রাঙ্গণে। 

জন্মাষ্টমী উপলক্ষে ”ট্টগ্রাম নগরীতে এবার বের হয়নি ঐতিহ্যবাহী বর্ণাঢ্য শোভাযাত্রা। মন্দির ও গৃহে ধর্মীয় নানা আনুষ্ঠানিকতায় সীমিত ছিলো এবারের আয়োজন। অনাথ আশ্রগুলোতে খাদ্য বিতরণ করেছে জন্মাষ্টমী উদযাপন পরিষদ। 

মানিকগঞ্জে এবার প্রার্থনা ও কৃষ্ণপূজার মধ্য দিয়ে অনাঢ়ম্বরভাবে জন্মাষ্টমী উদযাপন করা হয়। 

ঝালকাঠিতে ধর্মীয় আনুষ্ঠানিকতার পাশাপাশি ছিলো আলোচনা সভার আয়োজন। সকালে শহরের আখড়াবাড়ি মন্দিরে হিন্দু ধর্মিয় কল্যাণ ট্রাষ্ট ও পূজা উদযাপন পরিষদ এর আয়োজন করে। 

জন্মাষ্টমী উপলক্ষে পাবনার ঐতিহ্যবাহী শ্রী শ্রী রাধাবল্লভ মন্দিরে অনুষ্ঠিত হয়েছে পুজা অর্চনা এবং বিশেষ প্রার্থনা। তবে বজায় রাখা হয় সামাজিক দূরত্ব। 

মাগুরায় হোমযঞ্জ ও বিশেষ পূজার মধ্য দিয়ে জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। 

জন্মাষ্টমী উদযাপন করতে বান্দরবানে প্রতিবছরই কয়েকদিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়। তবে এবার সব সীমিত ছিলো ধর্মীয় আনুষ্ঠানিকতায়। 

এছাড়া জন্মাষ্টমী উপলক্ষ্যে গাইবান্ধায় মন্দিরভিওিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের আওতায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
 

এই বিভাগের আরো খবর

ছুটির দিনেও সৌদির টিকিট বিক্রির দীর্ঘলাইন

নিজস্ব প্রতিবেদক: আজ (শুক্রবার) ছুটির...

বিস্তারিত
ক্রেডিট কার্ডে ২০ শতাংশের বেশি সুদ নয়

নিজস্ব প্রতিবেদক: কোনো অবস্থাতেই...

বিস্তারিত
পিছিয়ে গেল দেশে চীনের করোনা টিকার পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে চীনের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *