বঙ্গবন্ধুর রাজনৈতিক সংগ্রামে অনুপ্রেরণা যুগিয়েছিলেন বঙ্গমাতা: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০১:৩৫, ০৮ আগস্ট ২০২০

আপডেট: ১১:৩৯, ০৮ আগস্ট ২০২০

জয়দেব দাশ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সারাজীবন বঙ্গবন্ধুর রাজনৈতিক সংগ্রামে ছায়াসঙ্গী হয়ে অনুপ্রেরণা যুগিয়েছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব। উনসত্তরে বঙ্গবন্ধুকে প্যারলে মুক্তি না নেয়ার যে সিদ্ধান্ত বেগম মুজিব দিয়েছিলেন তাতেই রাজনীতির মোড় ঘুরে গিয়েছিলো। বেড়ম মুজিবের ৯০তম জন্মবার্ষিকীর আলোচনায় ভিডিও কানফারেন্স যুক্ত হয়ে এসব বলেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। শিশু একাডেমী মিলনায়তনে ওই আলোচনা সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় ডিজিটাল প্লাটফর্মে সারাদেশের দুস্থ ৩ হাজার ২০০ নারীকে সেলাই মেশিন, ১ হাজার ৩০০ নারীকে নগদ অর্থ এবং গোপালগঞ্জের ১০০ মেধাবী শিক্ষার্থীকে ল্যাপটপ বিতরণ করেন প্রধানমন্ত্রী।  

মায়ের স্মৃতিচারণ করে শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী হিসেবেই নয়, রাজনৈতিক ক্ষেত্রেও ছায়াসঙ্গীর ভূমিকা পালন করেছেন ফজিলাতুন্নেছা মুজিব। শেখ মুজিব প্রধানমন্ত্রী হলেও কখনোই বিলাসী জীবনে আগ্রহী ছিলেন না বঙ্গমাতা।

শুধুমাত্র সংসার সামলানোই নয়, রাজনীতির কঠিনতম সময়ে দলের নেতাকর্মীদের সহযোগিতা করার পাশাপাশি সিদ্ধান্ত গ্রহণে বঙ্গবন্ধুর পাশে ছিলেন বঙ্গমাতা। আগরতলা ষড়যন্ত্র মামলায় বেগম মুজিবের সিদ্ধান্তের কারণেই রাজনীতির মোড় ঘুরে গিয়েছিল বলে জানান শেখ হাসিনা। 

প্রধানমন্ত্রী বলেন, চাওয়া-পাওয়ার উর্দ্ধে উঠে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থেকেও একটি দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার দৃষ্টান্ত ফজিলাতুন্নেছা মুজিব রেখে গেছেন।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর জীবন সঙ্গী পঁচাত্তরের ১৫ আগাষ্টের খুনীদের কাছে প্রাণভিক্ষা না চেয়ে তাঁর মৃত্যুতেও সঙ্গী হয়েছিলেন। 
 

এই বিভাগের আরো খবর

ছুটির দিনেও সৌদির টিকিট বিক্রির দীর্ঘলাইন

নিজস্ব প্রতিবেদক: আজ (শুক্রবার) ছুটির...

বিস্তারিত
ক্রেডিট কার্ডে ২০ শতাংশের বেশি সুদ নয়

নিজস্ব প্রতিবেদক: কোনো অবস্থাতেই...

বিস্তারিত
পিছিয়ে গেল দেশে চীনের করোনা টিকার পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে চীনের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *