যুক্তরাষ্ট্রে যুবরাজ সালমানের বিরুদ্ধে মামলা 

প্রকাশিত: ০৫:৫৪, ০৭ আগস্ট ২০২০

আপডেট: ০৫:৫৪, ০৭ আগস্ট ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক এক গোয়েন্দা কর্মকর্তাকে হত্যার জন্য কানাডায় হিট স্কোয়াড পাঠানোর অভিযোগ উঠেছে সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে এই অভিযোগে মামলা দায়ের করেছেন হত্যার ষড়যন্ত্র থেকে বেঁচে যাওয়া সাদ আল-জাবরি নামে ওই কর্মকর্তা। অভিযোগ করা হয়েছে, ২০১৮ সালের অক্টোবর মাসে তুরস্কের ইস্তান্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের পরপরই ওই হত্যা প্রচেষ্টা চালানো হয়। 

২০১৮ সালের অক্টোবরে ইস্তান্বুলের সৌদি কনস্যুলেটে হত্যাকান্ডের শিকার হন জামাল খাশোগি। যুবরাজের নির্দেশে তাকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। সাবেক সৌদি গোয়েন্দা কর্মকর্তা সাদ আল-জাবরিকে হত্যা করতেই ওই স্কোয়াড পাঠিয়েছিলেন বিন সালমান। সৌদি হিট স্কোয়াডটি কানাডার পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে দেশটিতে প্রবেশের সময় কানাডার গোয়েন্দা বিভাগের সন্দেহের চোখে পড়ে যায়। এ কারণে তারা তাকে হত্যা করতে ব্যর্থ হয় বলে দাবি করেন তিনি। 

৬১ বছর বয়সি সাদ জাবরি আল-জাবরি প্রায় তিন বছর ধরে কানাডায় রাজনৈতিক আশ য়ে রয়েছেন। ওই অভিযোগে আরও বলা হয়েছে, জামাল খাশোগি হত্যাকাণ্ডের দুই সপ্তাহ পর কানাডায় হিট স্কোয়াড পাঠান বিন সালমান। বিমানবন্দরে তাদের কাছে টুকরো টুকরো করার যন্ত্র পাওয়া গেলে কানাডার ইমিগ্রেশন পুলিশ সন্দেহ করে। এরপর আর ওই মিশন সফল হয়নি। এদিকে, এই অভিযোগ সম্পর্কে সৌদি সরকারের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানা যায়নি।
 

এই বিভাগের আরো খবর

ফিলিস্তিনে নির্বাচন করতে একমত ফাতাহ ও হামাস

আন্তর্জাতিক ডেস্ক: ১৫ বছরের বৈরিতার...

বিস্তারিত
লন্ডনে থানার ভেতরে পুলিশকে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের...

বিস্তারিত
নেপালে ভূমিধসে ১২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: নেপালের বিভিন্ন...

বিস্তারিত
 ক্ষমতা হস্তান্তর ঠিকমতোই হবে; ম্যাককনেল

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
আরেকটি ভ্যাকসিনের অনুমোদন দিচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া বিশ্বের...

বিস্তারিত
করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: করোনায় মারা গেলেন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *