জুলাইয়ে দেশে বেড়েছে রপ্তানি আয়

প্রকাশিত: ১২:১৬, ০৫ আগস্ট ২০২০

আপডেট: ১২:১৬, ০৫ আগস্ট ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বৈশ্বিক মন্দা অর্থনীতির মধ্যেও জুলাই মাসে রপ্তানি আয় বেড়েছে বাংলাদেশে ।

আজ মঙ্গলবার (০৪ আগস্ট) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে পণ্য রপ্তানি থেকে ৩৯১ কোটি ৯ লাখ ২০ হাজার ডলার আয় করেছে বাংলাদেশ। যা গত বছরের জুলাই মাসের তুলনায় ২৩.০৬ মিলিয়ন মার্কিন ডলার বেড়েছে। আর লক্ষ্যমাত্রা থেকে ১৩.৩৯ শতাংশ বেশি।

গত বছর জুলাই মাসে রপ্তানি আয় হয়েছিল ৩৮৮ কোটি ৭৮ লাখ ৬০ হাজার ডলার। সে হিসেবে গত বছরের জুলাই মাসের তুলনায় রপ্তানি হয় বেড়েছে ২ কোটি ৩০ লাখ ৬০ হাজার ডলার। চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ের রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ৩৪৪ কোটি ৯০ লাখ ডলার। 

ইপিবির তথ্যে দেখা যায়, ২০২০-২১ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে তৈরি পোশাক খাতে রপ্তানি আয় হয়েছে ৩২৪ কোটি ৪৯ লাখ ৪০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ২৮৪ কোটি ২০ লাখ ৬০ হাজার ডলার। সে হিসেবে রপ্তানি আয় বেড়েছে ১৪.১৮ শতাংশ।

হোম ট্যাক্সটাইল খাতে রপ্তানি আয় হয়েছে ৯ কোটি ৪০ লাখ ১০ হাজার ডলার। লক্ষ্যক্ষমাত্রা ছিল ৮ কোটি ৭ লাখ ৬০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা থেকে রপ্তানি বেশ হয়েছে ১৬. ৪১ শতাংশ।

ম্যানুফ্যাকচারিং খাতে রপ্তানি আয় হয়েছে ৩৭৬ কোটি ৭৩ লাখ ৪০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৩৩১ কোটি ৭ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রা থেকে ১৩.৭৯ শতাংশর বেশি আয় হয়েছে। ক্যামিকেল পণ্য রপ্তানি করে আয় হয়েছে ২ কোটি ২৯ লাখ ৮০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ২ কোটি ৬ লাখ ১০ হাজার ডলার। রপ্তানি আয় বেড়েছে ১১.৫ শতাংশ।

চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি করে আয় হয়েছে ৮ কোটি ৯৯ লাখ ৪০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৭ কোটি ৭৩ লাখ ৯০ হাজার ডলার। সে হিসেবে রপ্তানি আয় বেড়েছে ১৬. ২২ শতাংশ।

পাট ও পাটজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১০ কোটি ৩৫ লাখ ১০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৯ কোটি ৮১ লাখ ৭০ হাজার। রপ্তানি বেশি হয়েছে ৫.৪৪ শতাংশ।

কৃষি পণ্য রপ্তানি করে আয় হয়েছে ১০ কোটি ১০ লাখ ৬০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৯ কোটি ১০ হাজার ডলার। সে হিসেবে লক্ষ্যমাত্রা থেকে রপ্তানি বেড়েছে ১২.২৮ শতাংশ।

হিমায়িত মাছ রপ্তানি করে আয় হয়েছে ৪ কোটি ২৫ লাখ ২০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৪ কোটি ৮২ লাখ ৯০ হাজার ডলার। সে হিসেবে লক্ষ্যমাত্রা থেকে ১১.৯৫ শতাংশ কম।

সরকার ২০২০-২০২১ অর্থবছরে ৪৮ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য ও সেবা রপ্তানির লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে।যা গত অর্থবছরের রপ্তানি আয়ের চেয়ে ১৯ দশমিক ৭৯ শতাংশ বেশি। প্রবৃদ্ধি ধরা হয়েছে প্রাুয় ২০ শতাংশ । ২০১৯-২০ অর্থবছরে ৫৪ বিলিয়ন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা ধরে মহামারির ধাক্কার পর শেষ পর্যন্ত ৪০ দশমিক ০৬ বিলিয়ন ডলার আয় করতে পেরেছে বাংলাদেশ। সে হিসেবে এবারের লক্ষ্যমাত্রা গত অর্থবছরের চেয়ে ৬ বিলিয়ন ডলার কম।

নতুন অর্থবছরে পণ্য রপ্তানি করে ৪১ ও সেবা খাতে ৭ বিলিয়ন ডলার আয়ের প্রত্যাশা করছে সরকার। বিশ্ববাণিজ্যে কোভিড-১৯-এর নেতিবাচক প্রভাবের ফলে বিগত মার্চ, এপ্রিল ও মে মাসে পণ্য খাতের রপ্তানি আয় হ্রাস পেয়েছে। তবে জুনে তা বৃদ্ধি পেতে শুরু করেছে। বিশ্ব অর্থনীতি ২০২১ সালের মধ্যেই প্রবৃদ্ধির ধারায় ফিরে আসবে।

ইপিবি সূত্রে জানা গেছে, গত মার্চ মাস থেকে, এপ্রিলে রপ্তানি কমে মাত্র ৫২ কোটি ডলারে নেমে এসেছিল, যা ছিল রেমিট্যান্সের চেয়েও কম। বিধিনিষেধ শিথিল করে কলকারখানা চালুর পর মে মাসে রপ্তানি বেড়ে ১৪৬ কোটি ৫৩ লাখ ডলারে দাঁড়ায়। অর্থবছরের শেষ মাস জুন মাসে পণ্য রপ্তানি থেকে আয় হয়েছিল ২৭৮ কোটি ৪৪ লাখ ডলার। সব মিলিয়ে গোটা ২০১৯-২০ অর্থবছরে বিভিন্ন পণ্য রপ্তানি করে বাংলাদেশ ৩ হাজার ৩৬৭ কোটি ৪০ লাখ (৩৩.৬৭ বিলিয়ন) ডলার আয় করেছে। এই অঙ্ক আগের অর্থবছরের চেয়ে ১৭ শতাংশ কম। আর লক্ষ্যের চেয়ে কম ২৬ শতাংশ।

গত অর্থবছরে রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক রপ্তানি থেকে আয় হয়েছে ২৭ দশমিক ৯৫ বিলিয়ন ডলার। লক্ষ্য ছিল ৩৮ দশমিক ২০ বিলিয়ন ডলার। ২০১৯-২০ অর্থবছরে নিট পোশাক রপ্তানি থেকে আয় হয়েছে ১৩ দশমিক ৯১ বিলিয়ন ডলার। আগের বছরের চেয়ে আয় কমেছে ১৭ দশমিক ৬৫ শতাংশ। ওভেন পোশাক থেকে আয় হয়েছে ১৪ দশমিক ০৪ বিলিয়ন ডলার। প্রবৃদ্ধি কমেছে ১৮ দশমিক ৫৮ শতাংশ।
 

এই বিভাগের আরো খবর

ক্রেডিট কার্ডে ২০ শতাংশের বেশি সুদ নয়

নিজস্ব প্রতিবেদক: কোনো অবস্থাতেই...

বিস্তারিত
সারাদেশে আবারো বাড়ছে পেঁয়াজের দাম

নিজস্ব সংবাদদাতা: রাজধানীসহ...

বিস্তারিত
স্থিতিশীল হচ্ছে পেঁয়াজের বাজার

নিজস্ব প্রতিবেদক: ধীরে ধীরে...

বিস্তারিত
পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর...

বিস্তারিত
সীমান্তে আটকে থাকা ভারতীয় পেঁয়াজ ঢুকছে

অনলাইন ডেস্ক: অবশেষে স্থলবন্দগুলোতে...

বিস্তারিত
আবারো বাড়লো স্বর্ণের দাম

অনলাইন ডেস্ক: আবারও দাম বেড়েছে...

বিস্তারিত
খুচরা বাজারেও কমেছে পেঁয়াজের দাম

নাঈম আল জিকো: কয়েকদিনের অস্থিরতার পর...

বিস্তারিত
পেঁয়াজের দাম কমলেও নেই ক্রেতাদের হিড়িক

ফারহানা জুঁথী: পেঁয়াজের দাম কিছুটা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *