একশ ছাড়িয়েছে লেবানন বিস্ফোরনে মৃতের সংখ্যা

প্রকাশিত: ১১:৫৪, ০৪ আগস্ট ২০২০

আপডেট: ১১:১১, ০৪ আগস্ট ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে কমপক্ষে ১১৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত চার হাজার মানুষ। লেবানেন যেই স্থানে বোমা বিস্ফোরন হয়েছে সেখানে আনুমানিক তিন থেকে চার হাজার বাংলাদেশী বসবাস করেন। এর মধ্যে দুজনের মৃত্যু খবর নিশ্চিত হয়েছেন দূতাবাস, একজন ব্রাহ্মণবাড়িয়ার মেহেদি ও অপর জন শরীয়তপুরের মিজান। আরো কয়েকজনের মৃতের খবর যাচাই বাছাই করছে দূতাবাস।

বন্দর এলাকায় গুদামে মজুদ করা অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরণে বিধ্বস্ত হয়েছে একাধিক ভবন। আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, বিস্ফোরণে ভয়াবহতা এতোই বেশি ছিলো যে, কয়েকশ’ মাইল দূরেও অনুভূত হয়েছে কম্পন। এদিকে, লেবাননে আজ রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব।

লেবাননের রাজধানী বৈরুত বন্দরের কাছে একটি রাসায়নিক গুদামে দুই দফা ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে। স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে স্মরণকালের ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে লেবাননের রাজধানী বৈরুত। গুদামটিতে সাড়ে ২৭শ’ টন এমোনিয়াম নাইট্রেড ৬ বছর ধরে মজুদ ছিলো। দেশটির ন্যাশনাল নিউজ এজেন্সি বন্দরের গুদামে প্রথমে আগুন লাগার কথা জানায়। লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, মজুদ করা অ্যামোনিয়াম নাইট্রেট থেকেই বিস্ফোরণ ঘটে। ফায়ার সার্ভিস কর্মীরা তাৎক্ষনিকভাবে আগুন নেভানোর কাজ শুরু করে।

বিস্ফোরণে কেঁপে উঠে রাজধানীর বেশ কিছু এলাকা। সাবেক প্রধানমন্ত্রী সাদ হরিরির সদর দপ্তরসহ অনেক ভবন এতে ক্ষতিগ্রস্ত হয়েছে। বাড়ির ছাউনি, জানালার কাঁচ ও বেলকনি ভেঙে আহত হয়েছে অন্তত চার হাজার মানুষ। এপর্যন্ত মৃত্যু হয়েছে ৭৮ জনের। ধ্বংসস্তূপের নিচে আটাকা পড়েছেন অনেকে।   

এ ঘটনায় লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বুধবার রাষ্ট্রীয় শোক ঘোষণা এবং দুই সপ্তাহের চন্য জরুরী অবস্থা জারি করেছেন। গুদামে বিস্ফোরণকে জাতীয় দুর্যোগ উল্লেখ করে ক্ষতি কাটিয়ে উঠতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতাও চেয়েছেন তিনি। তদন্ত করে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারিও দেন প্রধানমন্ত্রী হাসান দিয়াব।  

দুর্যোগ কাটিয়ে উঠতে যুক্তরাজ্য, ফ্রান্স, ইরান ও ইসরায়েল সহযোগিতার প্রতিশ্র“তি দিয়েছে। লেবাননের প্রেসিডন্ট মিচেল ওন সুপ্রিম ডিফেন্স কাউন্সিলের জরুরি বৈঠক ডেকেছেন।

এই বিভাগের আরো খবর

নওয়াজ শরিফের ভাই শাহবাজ গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক: অর্থপাচারের একটি...

বিস্তারিত
১০ বছর আয়কর দেননি ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: গত ১৫ বছরের মধ্যে...

বিস্তারিত
টেক্সাসে পানিতে জীবাণু, ৮ শহরে সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
ভারতের সাবেক মন্ত্রী যশোবন্ত সিংহের মৃত্যু

অনলাইন ডেস্ক: হৃদরোগে আক্রান্ত হয়ে...

বিস্তারিত
২৩ বছরে পা রাখলো সার্চ ইঞ্জিন ‘গুগল’

অনলাইন ডেস্ক: বিশ্বের সর্ববৃহৎ...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে বেড়েছে বর্ণবাদ বিদ্বেষ

আন্তর্জাতিক ডেস্ক: প্রেসিডেন্ট...

বিস্তারিত
ভূ-মধ্যসাগরে নৌকাডুবে বাংলাদেশিসহ নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক: ভূ-মধ্যসাগরের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *