করোনায় দেশে জুলাইয়ে বেড়েছে প্রাণহানি

প্রকাশিত: ০৯:৫৩, ০৩ আগস্ট ২০২০

আপডেট: ১১:৩২, ০৩ আগস্ট ২০২০

তারেক সিকদার: করোনা আক্রান্ত হয়ে দেশে জুন মাসের চেয়ে জুলাই মাসে মৃত্যুর সংখ্যা বেড়েছে। মৃত্যুর তালিকায় নাম উঠেছে প্রতিটি জেলার নাম। স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া হিসাব অনুযায়ী মৃতের সংখ্যায় সবার ওপর ঢাকা। জুলাই পর্যন্ত সারাদেশে ৩ হাজার ১শ’ ৬৬ জনের মধ্যে শুধু ঢাকায় মারা গেছেন ৯শ’ ৭৪জন। অনেক জেলায় মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। মানুষের অবাধ চলাচলের কারণেই বিভিন্ন জেলায় ছড়িয়েছে করোনার সংক্রমণ ও মৃত্যু।

১৮ মার্চ দেশে প্রথম করোনায় একজনের প্রাণ যায় ঢাকায়। এরপর দীর্ঘ হতে থাকে এই তালিকা। ২৫ মার্চ ঢাকার বাইরে মাদারীপুরে মারা যায় একজন। এরপর পহেলা এপ্রিল নারায়ণগঞ্জে একজনের মৃত্যুর মধ্যে দিয়ে ঢাকার পাশাপাশি হটস্পটে পরিণত হয় নারায়ণগঞ্জ। তবে এপ্রিলের পর জেলাটিতে মৃত্যু বাড়লেও মে মাসে দ্বিতীয় স্থানে উঠে আসে চট্টগ্রাম। এপ্রিলে মাত্র ২জন মারা গেলেও বন্দর নগরীতে মে মাসে মারা যায় ৭৫ জন। জুন মাসে ১০৩ জন মৃত্যু নিয়ে ঢাকার পরের স্থানেই থাকে চট্টগ্রাম। তবে জুলাই মাসে কমেছে। 

এপ্রিলে ১ জন মৃত্যু নিয়ে কুমিল্লা ১২তম স্থানে থাকলেও পরের মাসে উঠে আসে ৪র্থ অবস্থানে। ৭৮জন মারা গিয়ে জুনে এসে দাঁড়ায় তৃতীয়তে আর জুলাইতে উঠে আসে দ্বিতীয় অবস্থানে। মে মাসে ২ জন মারা যাওয়া বগুডা জুনে এসে ৪৯ ও জুলাইতে ৫১ জন মৃত্যু নিয়ে উঠে আসে পঞ্চম অবস্থানে। মৃত্যুর সংখ্যা বাড়ছে চাঁদপুর, সিলেট, খুলনা, ব্রাক্ষ্মণবাড়িয়া, দিনাজপুর, নোয়াখালী, কুষ্টিয়া, মুন্সিগঞ্জ, বরিশাল ও রংপুরেও।

তবে নাটোর ও চাঁপাইনবাবগঞ্জে জুন পর্যন্ত কেউ মারা না গেলেও জুলাই মাসে নাম উঠে মৃত্যুর তালিকায়। আর বরগুনা, সাতক্ষীরা, বান্দরবান, খাগড়াছড়ি, বাগেরহাট, চুয়াডাঙ্গা, শেরপুর, ঠাঁকুরগাও ও জয়পুরহাটে মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম।

এক জেলা থেকে অন্য জেলায় মানুষের যাতায়াতের কারণে করোনা সংক্রমণ ও মৃত্যু ছড়িয়ে পড়েছে বলে মনে করেন ভাইরোলজিস্ট নজরুল ইসলাম।

মহামারি নিয়ন্ত্রণে স্বাস্থ্য অধিদপ্তরের গাফিলতিকেও দায়ী করছেন এই বিশেষজ্ঞ।
 

এই বিভাগের আরো খবর

গণফোরামে ভাঙনের সুর

নিজস্ব প্রতিবেদক: গণফোরামের সাধারণ...

বিস্তারিত
পেঁয়াজের বাজারে অস্থিরতা কাটছেনা

নিজস্ব সংবদদাতা: পেঁয়াজের বাজারে...

বিস্তারিত
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১১০৬

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে মহামারি...

বিস্তারিত
করোনায় ক্ষতিগ্রস্ত পর্যটন খাত সচল হয়নি এখনো 

ফাহিম মোনায়েম: দীর্ঘদিন বন্ধ থাকার পর...

বিস্তারিত
প্রধানমন্ত্রী জাতিসংঘে ভাষণ দেবেন আজ

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘ সাধারণ...

বিস্তারিত
ফরিদপুরে সড়কে মারা গেলো বউ-শ্বাশুড়ী 

ফরিদপুর সংবাদদাতা: ফরিদপুরের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *