ত্যাগের মহিমায় এলো খুশির ঈদ

প্রকাশিত: ০১:৩৩, ০১ আগস্ট ২০২০

আপডেট: ০৭:২৮, ০১ আগস্ট ২০২০

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদ-উল আজহা আজ। মুসলিম সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে মহান আল্লাহ সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পশু কোরবানী করছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। তবে, করোনা ভাইরাসের কারণে ঈদ-উল ফিতরের মতো কোরবানীর ঈদও উদযাপন হচ্ছে ভিন্ন আঙ্গিকে। দেশজুড়ে কোথাও ঈদগাহে অনুষ্ঠিত হচ্ছে না ঈদের জামাত। তার পরিবর্তে স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মসজিদে অনুষ্ঠিত হবে ঈদ জামাত।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৭টায় অনুষ্ঠিত হয় ঈদের প্রধান জামাত। এতে অংশ নেন নানা বয়স আর শ্রেণি-পেশার মানুষ।

এখানে দ্বিতীয় জামাত সকাল ৭টা ৫০ মিনিটে, তৃতীয় জামাত সকাল ৮টা ৪৫ মিনিটে, চতুর্থ জামাত ৯টা ৩৫ মিনিটে, পঞ্চম জামাত সকাল সাড়ে ১০টায় এবং সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১১টা ১০ মিনিটে।

ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঈদের নামাজের সময় মসজিদে কার্পেট বিছানো যাবে না। নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে। প্রত্যেক মুসল্লি নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসবেন। প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে অজু করে মসজিদে আসতে হবে। অজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। করোনাভাইরাস সংক্রমণরোধে মসজিদে অজুর স্থানে সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে। ঈদের নামাজের জামাতে আগত মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে দাঁড়াতে হবে এবং এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে। শিশু ও বৃদ্ধসহ অসুস্থ ব্যক্তি বা অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের নামাজের জামাতে অংশ নেবেন না। করোনাভাইরাস সংক্রমণ রোধে মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে হবে।
 

এই বিভাগের আরো খবর

জুলাইয়ে দেশে বেড়েছে রপ্তানি আয়

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
চসিক প্রশাসককে সহযোগিতার আশ্বাস আ.জ.ম নাছিরের

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রাম সিটি...

বিস্তারিত
সাবরিনাসহ ৬ জনকে আসামি করে চার্জশিট কাল 

নিজস্ব প্রতিবেদক: জেকেজি চেয়ারম্যান...

বিস্তারিত
পাপিয়া ও তার স্বামীর বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক: যুব মহিলা লীগের...

বিস্তারিত
রাজধানীতে বৃষ্টি, সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত

মাবুদ আজমী: কয়েক দিনের ভ্যাপসা গরমের...

বিস্তারিত
করোনাকালেও জুলাইয়ে রেমিট্যান্সের রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *