আয় বেড়েছে আওয়ামী লীগের

প্রকাশিত: ০৫:৫৯, ২৯ জুলাই ২০২০

আপডেট: ১০:৩৭, ২৯ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক: ৪০ কোটি টাকার এফ ডি আরসহ ২০১৯ সাল শেষে আওয়ামী লীগের অর্থের পরিমান ৫০ কোটিরও বেশি। গত পঞ্জিকা বর্ষে দলটির আয় বেড়েছে ৩৫ শতাংশ। মনোনয়ন ফরম বিক্রি, ব্যাংকের লভ্যাংশ ও সদস্যদের চাঁদাসহ বিভিন্ন খাত থেকে ২১ কোটি ২ লাখ ৪১ হাজার ৩৩০ টাকা আয় করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। 

আজ বুধবার (২৯ জুলাই) আওয়ামী লীগের প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ ও দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার নেতৃত্বে নির্বাচন কমিশন সচিবের কাছে দলের পক্ষ থেকে বার্ষিক আয় ব্যয়ের হিসেব ও রাজনৈতিক দলের আইনের বিষয়ে দলীয় মতামত জমা দেয়া হয়।   

এতে ২০১৯ সালের বার্ষিক আয়-ব্যয়ের হিসেবে মনোনয়ন ফরম বিক্রি, সম্মেলন বাবদ প্রাপ্ত , সংসদ সদস্যদেন দেয়া চাঁদা, ব্যাংকের লভ্যাংশ ও সদস্যদের চাঁদাসহ বিভিন্ন খাত থেকে ২১ কোটি ২ লাখ ৪১ হাজার ৩৩০ টাকা আয় দেখানো হয়েছে। এসময় দলের ব্যয় হয়েছে মাত্র ৮ কোটি ২১ লাখ ১ হাজার ৫৭৫ টাকা। যার মধ্যে ৩ কোটি ৪৩ লাখ ১৪ হাজার ৮শ, টাকা ব্যয় হয়েছে জাতীয় সম্মেলনে, ১ কোট ১৩ লাখ ৭৭ হাজার ৭০০টাকা কর্মচারীদের বেতন ভাতা ও আপ্যায়নে এবং ১ কোটি ১৮ লাখ ১৮ হাজার ৮৬৫টাকা বিভিন্ন অনুষ্ঠানে ব্যয় হয়েছে। এছাড়া আওয়ামী লীগকে ৫৫ লাখ টাকা ব্যয় করতে হয়েছে সভাপতির কার্যালয়ের ভাড়া বাবদ। 

গত বছর ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নীট আয় হয়েছে ১২ কোটি ৮১ লাখ ৩৯ হাজার ৭৫৫ টাকা। 

আবদুস সোবহান গোলাপ জানান, ২০১৮ সালে উদ্বৃত্ত ছিল ৩৭ কোটি ৫৬ লাখ ৩ হাজার ৮৩৮ টাকা। ২০১৯ শেষে সব মিলিয়ে দলটির তহবিল দাঁড়িয়েছে ৫০ কোটি ৩৭ লাখ ৪৩ হাজার ৫৯৩ টাকা।

রাজনৈতিক দল নিবন্ধনের শর্ত মোতাবেক প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে আগের বছরের আয়-ব্যয়ের হিসাব জমা দিতে হয়। ইসিতে জমা দেয়া হিসাব থেকে জানা গেছে, ২০১৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগের তহবিলে নগদ ছিল ৩ লাখ ৩৮ হাজার ৯৬৮ টাকা। সে সময় ব্যাংক হিসাবে জমা ছিল ৩৭ কোটি ৫২ লাখ ৬৪ হাজার ৮৭০ টাকা ।

২০১৮ সালে দলের তহবিলে সর্বমোট অর্থ ছিল ৩৭ কোটি ৫৬ লাখ ৩ হাজার ৮৩৮ টাকা। 
 

এই বিভাগের আরো খবর

গণফোরামে ভাঙনের সুর

নিজস্ব প্রতিবেদক: গণফোরামের সাধারণ...

বিস্তারিত
‘এবছর প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন নয়’

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
গোপন বৈঠক করে লাভ নেই; বিএনপিকে কাদের

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের...

বিস্তারিত
বাংলাদেশ করোনা মোকাবেলায় সফল: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: শেখ হাসিনার যোগ্য ও...

বিস্তারিত
সাহেদের অস্ত্র মামলার রায় ২৮ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক: রিজেন্ট গ্রুপ ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *