কাজ না করেই ৩০ কোটি টাকা লোপাট

প্রকাশিত: ১০:৩৪, ২৬ জুলাই ২০২০

আপডেট: ০১:৫০, ২৬ জুলাই ২০২০

তাসলিমুল আলম: টেন্ডার অনুযায়ী কোন যন্ত্রপাতি সরবরাহ না করেই ৩০ কোটি টাকা তুলে নিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান- বেঙ্গল সায়েন্টিফিক কোম্পানি। সিরাজগঞ্জের এম. মনসুর আলী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ১৩২ কোটি টাকার যন্ত্রপাতি সরবরাহের কাজ পায় তারা। সময় শেষ হলেও এখনো কোন যন্ত্রপাতি দেয়নি। দুর্নীতি দমন কমিশনের অনুসন্ধানে এই অনিয়ম বেরিয়ে আসে। এজন্য ঠিকাদারের বিরুদ্ধে মামলা করার সুপারিশ করেছে দুদকের তদন্ত দল।

সিরাজগঞ্জে শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালের জন্য ১৩২ কোটি টাকার যন্ত্রপাতি কেনার কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান বেঙ্গল সায়েন্টিফিক এন্ড সার্জিক্যাল কোম্পানি। এর মধ্যে প্রথমধাপে ৭০টি যন্ত্রপাতি আমদানির কথা বলে মোট মূল্যের ৮০ ভাগ অর্থাৎ ৩০ কোটি টাকা তুলে হংকংয়ে পাচার করে গেলো ফেব্রুয়ারি মাসে। নির্ধারিত সময় পেরিয়ে গেলেও কোন যন্ত্রপাতি সরবরাহ করেনি স¤প্রতি কালো তালিকাভূক্ত হওয়া এই ঠিকাদার। 

দুর্নীতি দমন কমিশনের অনুসন্ধানে বেরিয়ে এসেছে- এই অর্থ হংকংয়ে ঠিকাদার জাহের উদ্দিনের মালিকানাধীন ফারভেন্ট কোম্পানির একাউন্টে পাঠিয়ে আত্মসাত করেছে। এ অভিযোগে মানি লন্ডারিং আইনে ঠিকাদার জাহের উদ্দিন এবং হাসপাতালের প্রকল্প পরিচালক কৃষ্ণ কুমার পালের বিরুদ্ধে মামলার সুপারিশ করেছে তদন্ত কর্মকর্তা।

দুদক বলছে, যার নামেই অভিযোগ আসুক তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এদিকে ঠিকাদার জাহের প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তর বলছে, কালো তালিকাভুক্ত হওয়ায় তার প্রতিষ্ঠানের সাথে সকল কার্যাদেশ বাতিল করা হয়েছে।

আরো কয়েকটি সরকারি হাসপাতালে গত বছর মেডিকেল সামগ্রী ও যন্ত্রপাতি কেনাকাটায় অনিয়মের অভিযোগ তদন্ত করছে দুদক।
 

এই বিভাগের আরো খবর

কক্সবাজারের সার্ভেয়ার ওয়াসিমের জামিন বাতিল

নিজস্ব প্রতিবেদক: ৯৩ লাখ ৬০ হাজার ১৫০...

বিস্তারিত
আশরাফুন্নেসার দুর্নীতির প্রমাণ পেয়েছে দুদক

নিজস্ব প্রতিবেদক: ভুয়া বিল-ভাউচার করে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *