বঙ্গবন্ধু মেডিকেলে ভুয়া মাস্ক সরবরাহ করায় মামলা

প্রকাশিত: ০১:১২, ২৪ জুলাই ২০২০

আপডেট: ০৩:১০, ২৪ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক: নকল মাস্ক সরবরাহের জন্য অপরাজিতা ইন্টারন্যাশনালের সত্ত্বাধিকারীর বিরুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শাহাবাগ থানায় মামলা দায়ের করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগে নকল মাস্ক সরবরাহের বিষয়টি নিশ্চিত হয়ে অপরাজিতা ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী শারমিন জাহানকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল। গত মঙ্গলবার তার দেওয়া জবাবে সন্তুষ্ট হতে না পেরে মামলা করার সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, ‘অপরাজিতা ইন্টারন্যাশনাল’ নামে দেশি একটি প্রতিষ্ঠান চীনের ‘থ্রিএম কোম্পানি’র লোগো বসিয়ে এসব মাস্ক সরবরাহ করে। মাস্ক গুলো প্রথমে বিশ্ববিদ্যালয়ে জমা দেয়। সরবরাহ করা মাস্ক ডিজি অফিস (স্বাস্থ্য অধিদপ্তর) কর্তৃক নির্ধারণ করা একটি প্রতিষ্ঠান থেকে টেস্ট করা হয়। তখন সেগুলোর মান ঠিক ছিল এবং এ ধরনের মাস্কই সরবরাহ করার কথা। পরে ৪ জুলাই থেকে মাস্ক সরবরাহ শুরু হয়। প্রতি লটে ৭৫০ করে মাস্ক দিতে থাকে। প্রথম ও দ্বিতীয় লটে কোনো ধরনের সমস্যা হয়নি। গত ১৮ জুলাই যখন তৃতীয় লটের মাস্ক ব্যবহার শুরু হলো, তখন দেখা গেল, এক গ্রুপের মাস্কে কোনো সমস্যা নেই। কিন্তু অন্য গ্রুপের মাস্কের মধ্যে কিছু মাস্ক নকল, ফেইক। পরে সেগুলো সরিয়ে ফেলা হয়। নকল মাস্ক কেন দেওয়া হলো, সে ব্যাপারে জানাতে অপরাজিতার স্বত্বাধিকারী শারমিন জাহানকে শোকজ ও তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয় তখন। 

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর গত মার্চ মাসে কেন্দ্রীয় ঔষধাগার থেকে সরবরাহ করা ‘এন৯৫’ মাস্ক এবং অন্যান্য সুরক্ষাসামগ্রীর মান নিয়ে প্রশ্ন ওঠে। তখন মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে মাস্ক নিয়ে লিখিত অভিযোগ করা হয়। অভিযোগে বলা হয়, প্যাকেটের গায়ে এন৯৫ লেখা থাকলেও নিম্নমানের মাস্ক ও পিপিই দেওয়া হয়েছে। এ নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় তদন্ত কমিটি গঠন করে। কেবল মুগদা নয়, ঢাকার বাইরের বেশ কয়েকটি হাসপাতাল থেকেও নিম্নমানের মাস্ক নিয়ে অভিযোগ আসে। মুগদা হাসপাতালে দেওয়া নকল মাস্ক নিয়ে মন্ত্রণালয়ের তদন্ত কমিটির প্রতিবেদনে একে পরিকল্পিত প্রতারণা ও শাস্তিযোগ্য অপরাধ বলা হয়েছে। সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সুপারিশও করা হয়েছে ওই প্রতিবেদনে। বিষয়টি নিয়ে দুর্নীতি দমন কমিশনও (দুদক) অনুসন্ধান করছে।

 

এই বিভাগের আরো খবর

কক্সবাজারের সার্ভেয়ার ওয়াসিমের জামিন বাতিল

নিজস্ব প্রতিবেদক: ৯৩ লাখ ৬০ হাজার ১৫০...

বিস্তারিত
আশরাফুন্নেসার দুর্নীতির প্রমাণ পেয়েছে দুদক

নিজস্ব প্রতিবেদক: ভুয়া বিল-ভাউচার করে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *