পর্যটকদের পদচারণায় মুখর মৌলভীবাজার ও নওগাঁর দর্শনীয় স্থান আপডেট: ০৪:৩১, ৩০ জুন ২০১৭

ডেস্ক রিপোর্ট: ঈদ উৎসবের এই মৌসুমে পর্যটকদের উপস্থিতিতে মুখর প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি মৌলভীবাজার। এখানকার অর্ধশতাধিক পর্যটন স্পটে ভিড় করেছেন বিনোদনপ্রেমীরা। অন্যদিকে, নওগাঁর পাহাড়পুরের ঐতিহাসিক সোমপুর বৌদ্ধবিহারেও ছুটে এসেছেন ভ্রমণপিয়াসী মানুষ।

প্রকৃতিকন্যা মৌলভীবাজারের পাহাড় আর শ্যামল প্রকৃতির মাঝে প্রশান্তির পরশ পেতে ঈদের এই মৌসুমে ভিড় জমিয়েছেন ভ্রমণপ্রিয় মানুষ। এখানকার লাউয়াছড়া ন্যাশনাল পার্ক, মাধবপুর লেক, বর্ষিজোড়া ইকোপার্ক, হামহাম জলপ্রপাত, হাকালুকি হাওড়, বাইক্কা বিল ও সিতেশ বাবুর চিড়িয়াখানাসহ অর্ধশাতাধিক স্পটে ভিড় জমিয়েছেন দেশী-বিদেশী পর্যটকরা।

তবে সাম্প্রতিক পাহাড়ধসের পর বন্ধ রয়েছে আরেক প্রিয় স্পট মাধবকুন্ড জলপ্রপাত। পর্যটকদের ভ্রমণ নির্বিঘœ ও শান্তিপুর্ণ করতে তৎপর আইনশৃঙ্খলাবাহিনী বলে জানালেন মৌলভীবাজার ট্যুরিস্ট পুলিশের উপ-পরিদর্শক সবুজ কুমার দেব।

এদিকে, নওগাঁর বদলগাছী উপজেলার পাহাড়পুরে অবস্থিত বৌদ্ধ বিহারেও দর্শনার্থীদের ভিড়। প্রাচীন বাংলার অপূর্ব এক নিদর্শন এই বিহার। ঈদ উৎসবের এই সময়ে পরিবার পরিজন নিয়ে অনেকেই আসছেন বিশ্ব ঐতিহ্যের এই নিদর্শন দেখতে। ঘুরে ঘুরে দেখছেন সব নিদর্শন।

গত বছরের তুলনায় এবার পাহাড়পুর বৌদ্ধ বিহারে দর্শনার্থীর সংখ্যা বেড়েছে বলেও জানালেন পাহাড়পুর বৌদ্ধ বিহারের তত্ত্বাবধায়ক মো. সাদেকুজ্জামান। তবে বদলগাছী উপজেলা সদর থেকে বৌদ্ধ বিহার পর্যন্ত ১০ কিলোমিটার সড়কের ৮ কিলোমিটারই চলাচলের উপযুক্ত না থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে দর্শনার্থীদের।