ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

জাকার্তায় আইওআরএ সম্মেলনে যোগ দিয়েছেন শেখ হাসিনা

প্রকাশিত: ১০:২৭ , ১১ মার্চ ২০১৭ আপডেট: ১০:২৭ , ১১ মার্চ ২০১৭

ইন্দোনেশিয়ার জাকার্তায় আজ মঙ্গলবার শুরু হয়েছে ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট-- ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ)-এর শীর্ষ নেতাদের সম্মেলন। এতে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরীয় অঞ্চল গড়ে তোলার জন্য সমুদ্র-সহযোগিতা জোরদার করাই এবারের শীর্ষ সম্মেলনের মূল লক্ষ্য। আজই আরো পরে সম্মেলনে এ বিষয়ে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

ভারত মহাসাগরের তীরবর্তী ২১টি দেশ নিয়ে গঠিত আইওআরএ'র ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুরু হয়েছে ‘লিডারস সামিট’। ইন্দোনেশিয়ার জাকার্তায় তিনদিনের এই শীর্ষ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ ২১ সদস্য দেশ ও ৭টি সংলাপ অংশীদার দেশসহ মোট ৩৪টি আর্ন্তজাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।  

সম্মেলনের প্রথম দিন সোমবার গ্রুপ পর্যায়ে বাণিজ্য-বিনিয়োগ বিষয়ে আলোচনায় অংশ নেন সদস্য-দেশ ও সংস্থাগুলোর প্রতিনিধিরা।

জার্কাতা সম্মেলন কেন্দ্রে মূল অনুষ্ঠানে সমবেত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সদস্য-দেশগুলোর রাষ্ট্র ও সরকার  প্রধানরা। তাঁদের স্বাগত জানান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। পরে শেখ হাসিনা জাকার্তা সম্মেলন কেন্দ্রের লবিতে আইওআরএ শীর্ষ নেতাদের সাথে ফটো সেশনে অংশ নেন। 

এর পর বিশেষ বাদ্যযন্ত্র বাজিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন নেতারা। সম্মেলন কেন্দ্রের  সমাবেশ কক্ষ ৩-এ অনুষ্ঠিত উদ্বোধনী অধিবেশনের শুরুতে মনোজ্ঞ ডিসপ্লে তুলে ধরে স্বাগতিক ইন্দোনেশিয়ার শিশুরা। এর পর উদ্বোধনী বক্তব্য রাখেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট। 

এ ছাড়া সম্মেলনের সাধারণ বিতর্ক অধিবেশনেও অংশ নেবেন প্রধানমন্ত্রী। সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত রয়েছেন পররাষ্ট্র মন্ত্রী এ. এইচ. মাহমুদ আলী।

বিকেলে সম্মেলনের সমাপনী অনুষ্ঠান ও সংবাদ সম্মেলনে অংশ নেবেন শেখ হাসিনা। সম্মেলনের সাইডলাইনে ইন্দোনেশিয়া ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট, জাপানের পররাষ্ট্র মন্ত্রী, এবং সংযুক্ত আরব আমিরাতের একজন মন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে বসতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 
 

এই বিভাগের আরো খবর

উ. কোরিয়ার সঙ্গে চুক্তি নিয়ে তাড়াহুড়ো করবেন না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে কোনো চুক্তির বিষয়ে তাড়াহুড়ো করবেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড...

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ

 নিজস্ব প্রতিবেদক: আজ ২২ সেপ্টেম্বর বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো আজ বাংলাদেশেও নানা আয়োজনে পালন করা হচ্ছে...

কেম্যানের গভর্নর পদ থেকে আনোয়ার চৌধুরীকে প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক: আনোয়ার চৌধুরীকে কেম্যান দ্বীপপুঞ্জের গভর্নর পদ থেকে প্রত্যাহার করা হয়েছে। গত বৃহস্পতিবার কেম্যান দীপপুঞ্জের গভর্নর...

নিউইয়র্কে পাক-ভারত পররাষ্ট্রমন্ত্রীর পর্যায়ের বৈঠক হচ্ছে না

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকের পরিকল্পনা থেকে সরে দাঁড়িয়েছে ভারত। নির্ধারিত দিনের একদিন আগেই এ বৈঠক থেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is