চিরনিদ্রায় শায়িত হলেন শাজাহান সিরাজ

প্রকাশিত: ১০:৪৫, ১৫ জুলাই ২০২০

আপডেট: ১০:৪৫, ১৫ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক: বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন স্বাধীনতার ইশতেহার পাঠকারী ও মুক্তিযুদ্ধের সংগঠক শাজাহান সিরাজ। রাতে গুলশান সোসাইটি মসজিদে তৃতীয়দফা জানাজা শেষে তাকে দাফন করা হয়। এর আগে জানানো হয় রাষ্ট্রীয় সম্মাননা।

মুক্তিযুদ্ধ সংগঠিত করার সময় চার খলিফা খ্যাত ছাত্র নেতাদের একজন ছিলেন শাজাহান সিরাজ। স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ নেতা হিসেবে স্বাধীনতার ইশতেহার পাঠ করেন তখন। দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়ে মঙ্গলবার দেহত্যাগ করেন ৭৭ বছর বয়সে।

বুধবার রাতে শেষ গুলশান সোসাইটি মসজিদ প্রাঙ্গনে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। জানাজায় অংশ নেন তার দীর্ঘদিনের সহতকর্মী-সুহৃদরা। তৈরি হয় এক শোকাবহ পরিবেশ।

এর আগে দিনের শুরুতে শেষবারের মতো নিজের জন্মস্থান টাঙ্গাইলে নিয়ে যাওয়া হয় তাকে। এলাকার মানুষ ও বিভিণœ রাজণৈতিক দলের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান শেষবারের মতো। এলেঙ্গা ও নিজ নির্বাচনী এলাকা কালিহাতীতে দু’দফা নামাজে জানাজায় অংশ নেন হাজারো মানুষ।

শাজাহান সিরাজের চলে যাওয়ার মধ্যে দিয়ে রাজনীতি ও ক্ষমতার এক গুরুত্বপূর্ণ সাক্ষীর বিদায় হলো। ১৯৬২ সালের হামিদুর রহমান শিক্ষা কমিশন বিরোধী আন্দোলনের সময় শাহজাহান সিরাজ ছাত্র রাজনীতিতে যুক্ত হন। দু’বার টাঙ্গাইলের করটিয়া সা’দত কলেজের ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হয়েছিলেন।

ছাত্রদের নেতৃত্ব দিয়েছেন ৬৯’এর গণঅভ্যূত্থানে। মুুুুক্তিযুদ্ধের প্রস্তুতি পর্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী চার ছাত্রনেতার একজন তিনি। অন্য তিনজন- আ স ম আবদুর রব, নূরে আলম সিদ্দিকী ও প্রয়াত আবদুল কুদ্দুস মাখন। তারা বঙ্গবন্ধুর স্নেহধন্য ও আস্থাভাজন ছিলেন। ১৯৭১ সালের ৩রা মার্চ ঢাকায় পল্টনের ছাত্র জনসভায় স্বাধীনতার ইশতেহার পাঠ করেন শাজাহান সিরাজ৷ মুক্তিযুদ্ধে ছিলেন মুজিব বাহিনীর কমান্ডার।

শাজাহান সিরাজ ১৯৭০ থেকে ৭২ সাল পর্যন্ত আওয়ামী লীগের অঙ্গসংগঠন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। তারপর মতভেদ তৈরি হলে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ গঠনে অগণী ভূমিকা রাখেন। জাসদের প্রতিষ্ঠাতা সহকারি সাধারণ সম্পাদক ও পরে সভাপতি হন। ১৯৯৫ সালে যোগ দেন বিএনপির রাজনীতিতে। ২০০১ সালে বিএনপি সরকারের বন ও পরিবেশ মন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

এই বিভাগের আরো খবর

বিএনপি নেতা আব্দুল মান্নান আর নেই 

নিজস্ব প্রতিবেদক: বিএনপির ভাইস...

বিস্তারিত
ছুটি শেষে আজো ঢাকায় ফিরছে মানুষ

নিজস্ব প্রতিবেদক: প্রিয়জনের সাথে ঈদ...

বিস্তারিত
ঢাকায় ফিরছে মানুষ, খুলেছে অফিস

অনলাইন ডেস্ক: প্রিয়জনের সাথে ঈদ...

বিস্তারিত
ডিএসসিসি'র কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা দক্ষিণ সিটি...

বিস্তারিত
ঈদের দ্বিতীয় দিনেও বিভিন্ন স্থানে পশু কোরবানি 

নিজস্ব প্রতিবেদক: ঈদের দ্বিতীয় দিনেও...

বিস্তারিত
রাজধানীতে কোরবানির বর্জ্য অপসারণ শুরু 

অনলাইন ডেস্ক: রাাজধানীর কোরবানির...

বিস্তারিত
রাজধানীতে যত্রতত্র পশু কোরবানী

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে ঢাকা...

বিস্তারিত
২৪ ঘণ্টার মধ্যেই বর্জ্য অপসারণ: তাপস

নিজস্ব প্রতিবেদক: ঢাকা দক্ষিণ সিটি...

বিস্তারিত
ঈদের জামাতে করোনা মুক্তির প্রার্থনা

ইমদাদুল্লাহ বাবু: করোনা মহামারিতে...

বিস্তারিত
শুরু হলো শোকের মাস আগস্ট

নিজস্ব প্রতিবেদক : জাতির পিতাকে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *