চীনের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞায় ট্রাম্পের সই

প্রকাশিত: ০৬:৩৪, ১৫ জুলাই ২০২০

আপডেট: ০৬:৩৪, ১৫ জুলাই ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: চীনের নতুন নিরাপত্তা আইন চালুর কারণে হংকংকে দেওয়া যুক্তরাষ্ট্রের বিশেষ সুবিধা বাতিলের আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল (মঙ্গলবার) ট্রাম্প এই আদেশে সই করেন ট্রাম্প।

এদিকে হোয়াইট হাউজে সাংবাদিকদের ট্রাম্প জানান, এখন থেকে হংকংকে চীনের মূল ভূখণ্ডের মতো করে বিবেচনা করা হবে। এছাড়া যুক্তরাজ্যের সাবেক কলোনি হংকং এতোদিন স্বায়ত্বশাসিত ছিল।

এছাড়া সম্প্রতি চীন হংকংয়ের ওপর নতুন একটি নিরাপত্তা আইন আরোপ করে। বিশ্লেষকরা দাবি করছেন, এই আইনের কারণে হংকংয়ের স্বায়ত্বশাসন ভেস্তে গেছে । ১৯৯৭ সালে ব্রিটেন হংকংকে চীনের কাছে হস্তান্তর করে।

এদিকে চীন বলছে, ট্রাম্পের এসব সিদ্ধান্তের বিরুদ্ধে পদক্ষেপ নেবে তারা। এক বিবৃতিতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের সর্বশেষ পদক্ষেপের নিন্দা জানিয়ে ওয়াশিংটনকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করার আহ্বান জানিয়েছে। মন্ত্রণালয় বলছে, চীনা কর্তৃপক্ষ মার্কিন ব্যক্তিদের বিরুদ্ধেও পাল্টা ব্যবস্থামূলক নিষেধাজ্ঞা জারি করবে। ওই বিবৃতিতে বলা হয়, চীন তার বৈধ স্বার্থ রক্ষায় প্রয়োজন অনুসারে প্রতিক্রিয়া জানাবে।

হংকং এখনো মূল ভূখণ্ডের চীনের সঙ্গে যুক্ত হয়নি। স্বায়ত্তশাসন বজায় রেখেছে। তবে অঞ্চলটির অনেক মানুষ আশঙ্কা করছে যে বেইজিংয়ের দ্বারা আরোপিত নতুন নিরাপত্তা আইন হংকংয়ের বিশেষ মর্যাদার অবসান ঘটাবে, যে চুক্তি ১৯৮৪ সালে চীন ও যুক্তরাজ্যের মধ্যে হয়েছিল। বহুল সমালোচিত এই নিরাপত্তা আইন ১৯৯৭ সালে যুক্তরাজ্য কর্তৃক চীনের কাছে হস্তান্তর করার পর থেকে হংকংয়ের রাজনৈতিক দৃশ্যে সবচেয়ে সুস্পষ্ট পরিবর্তন।
  
 

এই বিভাগের আরো খবর

লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ 

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের রাজধানী...

বিস্তারিত
মসনদে ফের বসতে চান সু চি

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের জাতীয়...

বিস্তারিত
টিকটক বিক্রির সময়সীমা বেঁধে দিলেন ট্রাম্প  

আন্তর্জাতিক ডেস্ক: চীনের বিনোদনমূলক...

বিস্তারিত
জাতিসংঘ ও গুগলে নতুন মানচিত্র পাঠাচ্ছে নেপাল

আন্তর্জাতিক ডেস্ক: বিরোধের কেন্দ্রে...

বিস্তারিত
হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন সোনিয়া গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক:  দিল্লির শ্রী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *