উত্তর-পূর্বাঞ্চলে বন্যার অবনতি

প্রকাশিত: ০২:১৯, ১৩ জুলাই ২০২০

আপডেট: ০২:১৯, ১৩ জুলাই ২০২০

নিজস্ব সংবাদদাতা: ভারী বৃষ্টি ও উজানের ঢলে সারাদেশের নদ-নদীর পানি বেড়ে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। উত্তরাঞ্চলে পানিবন্দি কয়েক জেলার লাখো মানুষ। তিস্তার পানি বিপদসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে বয়ে যাওয়ায় সতর্কতা জারি করা হয়েছে। বাসিন্দাদের নিরাপদস্থানে সরে যেতে মাইকিং করছে প্রশাসন। মধ্যাঞ্চলে পদ্মার পানি বেড়ে তলিয়ে গেছে কয়েক হাজার হেক্টর জমির ফসল। বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে সিলেট এবং সুনামগঞ্জেও।

উত্তরাঞ্চলে দেখা দেয়া বন্যার অবনতি ...

টানাবর্ষণ ও পাহাড়ি ঢলে উত্তরাঞ্চলে তিস্তা, ধরলা, ব্রহ্মপুত্র, ঘাঘট ও যমুনাসহ বিভিন্ন নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নি¤œাঞ্চল প্লাবিত হয়ে লালমনিরহাটসহ বিভিন্ন জেলায় পানিবন্দী হয়ে পড়েছে কয়েক লাখ মানুষ। 

নীলফামারীর ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় সতর্কতা জারি করেছে পানি উন্নয়ন বোর্ড। তিস্তা ব্যারাজের ৪৪টি গেট খুলে দিয়ে পানি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। চরাঞ্চল ও নদী তীরবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করা হয়েছে।

সারা দেশে বন্যা পরিস্থিতির অবনতি ...

এদিকে পদ্মা নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় মাদারীপুরের শিবচরে তলিয়ে গেছে চরাঞ্চলের ৩ হাজার হেক্টর জমির ফসল। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোয়াজ্জেম হোসেন জানিয়েছেন, দ্রুত ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করে সহায়তার দেয়া হবে।

ফেনীর ফুলগাজীতে মুহুরী নদীর বাঁধ ভেঙ্গে পানিবন্দি হয়ে পরেছে আটটি গ্রামের ২০ হাজার মানুষ। জেলা সদরের সাথে পরশুরাম উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। বন্যার পানি লোকালয়ে ঢুকে পড়ায় বিপাকে পড়েছেন বাসিন্দারা। দ্বিতীয় দফায় বন্যায় দিশেহারা হয়ে পড়েছেন সুনামগঞ্জের ১১ উপজেলার নি¤œ ও মধ্যম আয়ের মানুষ। অনেকেরই ঠাঁই মেলেনি আশ্রয়কেন্দ্রে।

আবহাওয়া অফিস বলছে, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে মঙ্গলবার পর্যন্ত দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে।

এই বিভাগের আরো খবর

স্বাভাবিক হচ্ছে ফেরি ঘাটের পরিস্থিতি

ডেস্ক প্রতিবেদন : পদ্মার তীব্র স্রোতে...

বিস্তারিত
এস এম সুলতানের ৯৬তম জন্মবার্ষিকী আজ

নড়াইল সংবাদদাতা: বরেণ্য চিত্রশিল্পী...

বিস্তারিত
রংপুরে নৈশ প্রহরীকে পিটিয়ে হত্যার অভিযোগ

রংপুর সংবাদদাতা: রংপুরের মিঠাপুকুরে...

বিস্তারিত
আজও ব্যাহত ফেরি চলাচল

ডেস্ক প্রতিবেদন: পদ্মায় তীব্র স্রোত ও...

বিস্তারিত
ফরিদপুরে মিশ্র ফল বাগানে সাফল্য

ফরিদপুর সংবাদদাতা: নিরাপদ ও বিষ মুক্ত...

বিস্তারিত
ময়মনসিংহে নষ্ট হচ্ছে অর্ধশত বিআরটিসি বাস

ময়মনসিংহ সংবাদদাতা: করোনা সংক্রমণ...

বিস্তারিত
ময়মনসিংহে সড়কে প্রাণ গেলাে ৭ জনের

নিজস্ব সংবাদদাতা: ময়মনসিংহের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *