করোনা ভ্যাকসিনের সফল পরীক্ষার দাবি রাশিয়ার

প্রকাশিত: ০৯:৩২, ১৩ জুলাই ২০২০

আপডেট: ০৪:৩৬, ১৩ জুলাই ২০২০

অনলাইন ডেস্ক: প্রথমবারের মতো মানবদেহে প্রাণঘাতী করোনাভাইরাস ভ্যাক্সিনের প্রাথমিক পরীক্ষায় সফল হওয়ার দাবি করেছে রাশিয়া। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালের প্রতিটি ধাপই সফলতার সাথে পেরিয়ে গিয়েছে রাশিয়ার মস্কো স্টেট মেডিক্যাল ইউনিভার্সিটির পরীক্ষামূলক করোনা ভ্যাকসিন। 

সংবাদসংস্থা স্পুতনিককে দেয়া সাক্ষাতকারে ইনস্টিটিউট ফর ট্রানজাশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজির ডিরেক্টর ভাদিম টারাসোভ জানান, মানব ট্রায়ালের স্বেচ্ছাসেবকদের প্রথম দলকে বুধবার (১৫ জুলাই) ছেড়ে দেওয়া হবে। দ্বিতীয় দলকে ছাড়া হবে ২০শে জুলাই।

১৮ জুন এই বিশ্ববিদ্যালয় মানব ট্রায়াল শুরু করেছিল। রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির তৈরি করা করোনা ভ্যাকসিন দিয়ে এই মানব ট্রায়াল শুরু করা হয়। সেই ভ্যাকসিনেই সাফল্য মিলেছে প্রাথমিক পর্যায়ে।

টারাসোভ বলেন, যদি প্রতিটি দলে এই পরীক্ষা সফল হয়, তবে এই ভ্যাকসিনই হবে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন, যা মানব ট্রায়াল সম্পূর্ণ করবে সাফল্যের সঙ্গে।

ইনস্টিটিউট অফ মেডিকাল প্যারাসাইটোলজির ডিরেক্টর আলেকজান্ডার লুকাসেভ জানান, এই সমীক্ষার ফল সাফল্য আনবে। একইসাথে এই ভ্যাকসিন করোনার প্রকোপ থেকে সমগ্র মানব জাতিকে বাঁচাবে বলে আশাবাদী তিনি। 

এই বিভাগের আরো খবর

ভারতে ২১ দিনে করোনা শনাক্ত ১০ লক্ষাধিক

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস...

বিস্তারিত
বিশ্বে একদিনে আক্রান্ত ২ লাখ ৮১ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে...

বিস্তারিত
ব্রাজিলে করোনায় মৃত্যু প্রায় ১ লাখ

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের...

বিস্তারিত
বিশ্বে আক্রান্ত ১ কোটি ৯০ লাখের কাছাকাছি

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *