উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে বন্যার অবনতি

প্রকাশিত: ০৭:০৩, ১১ জুলাই ২০২০

আপডেট: ০৭:০৩, ১১ জুলাই ২০২০

নিজস্ব সংবাদদাতা: ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির আবারো অবনতি হয়েছে। এছাড়া উত্তরাঞ্চলের নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। এতে উত্তর পূর্বাঞ্চলে মাঝারী ধরনের বন্যার আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড। এদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

ভারতের চেরাপুঞ্জীতে ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে পানি বৃদ্ধি পেয়ে সিলেট বিভাগের বিভিন্ন জেলা নতুন করে প্লাবিত হয়েছে। সুনামগঞ্জের হাওরগুলোতে পানি বাড়তে শুরু করায় বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। জেলা সদরের সাথে আবারও তাহিরপুর, জামালগঞ্জ, ছাতক ও দোয়ারাবাজার উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

সুরমা ও যাদুকাটা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদ-নদীর পানি বাড়তে থাকায় উত্তর ও পূর্বাঞ্চলে মাঝারী ধরনের বন্যার আশঙ্কা রয়েছে বলে জানালেন সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ সবিবুর রহমান।

এদিকে টানা দুই দিনের বৃষ্টিতে আবারো বাড়তে শুরু করেছে উত্তরাঞ্চলের নদ-নদীর পানি। কুড়িগ্রামে ধরলা, ব্রহ্মপুত্র ও দুধকুমার নদ এবং লালমনিরহাটের তিস্তার পানি বেড়েছে। ঘাঘট, কাটাখালী ও যমুনা নদীর পানি বৃদ্ধিও অব্যাহত রয়েছে।

গাইবান্ধায় তিস্তা ও ব্রহ্মপুত্র তীরবর্তী এলাকায় দেখা দিয়েছে ভাঙ্গন। প্রতিদিনই নদী গর্ভে বিলিন হচ্ছে নতুন নতুন এলাকা।

মৌসুমী বায়ুর প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। মাছ ধরার ট্রলার ও নৌকাগুলোকে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে। এছাড়া উজানে আগামী ৪ থেকে ৫ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এই বিভাগের আরো খবর

বন্যায় বাঁধ ভেঙ্গেছে ২২০ কিলোমিটার

ফাহিম মোনায়েম: অতি বৃষ্টি ও উজানের...

বিস্তারিত
শুভ জন্মাষ্টমী আজ

নিজস্ব প্রতিবেদক: হিন্দু...

বিস্তারিত
করোনায় বদলাচ্ছে ভোক্তার আচরণ

নিজস্ব প্রতিবেদক: করোনা পরিস্থিতিতে...

বিস্তারিত
গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩৯, শনাক্ত ২৯০৭

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনাভাইরাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *