বিশ্ব জনসংখ্যার ওপর করোনার বিরূপ প্রভাব 

প্রকাশিত: ০২:১৬, ১১ জুলাই ২০২০

আপডেট: ১০:২৮, ১১ জুলাই ২০২০

বিউটি সমাদ্দার: বিশ্ব জনসংখ্যার ওপর বিরূপ প্রভাব ফেলছে করোনা। জাতিসংঘ জনসংখ্যা তহবিল ইউএনএফপিএর তথ্য মতে লকডাউন ও অন্যন্য প্রভাবে জন্ম হার বেড়েছে। আগামী দুই বছরে বিশ্বে প্রায় ৭৫ লাখ বেশি শিশুর জন্ম হতে পারে। বাংলাদেশে এ সংখ্যা হতে পারে প্রায় ২৩ লাখ। এজন্য জনসংখ্যা নিয়ন্ত্রণে সমন্বিত কার্যকরী উদ্যোগ নেয়ার ওপর জোর দিচ্ছে পরিবার পরিকল্পনা সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। 

গেল বেশ কয়েক বছর ধরেই জনসংখ্যা নিয়ন্ত্রণের ক্ষেত্রে দেশের অর্জন স্থিতিশীল। কিন্তু করোনা মহামারি বিশ্বব্যাপী জনসংখ্যা বৃদ্ধির যে চাপ তৈরি করেছে বাংলাদেশও সেই ঝুঁকির বাইরে নয়। 

বাংলাদেশে জনমিতি ও স্বাস্থ্য জরিপের তথ্য মতে ২০১৪ সালে দম্পতিদের মধ্যে পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারের হার ছিলো ৬২ শতাংশ যা ২০১৭-১৮ সালে বেড়ে দাঁড়ায় ৬৪ শতাংশে। অথচ করোনার সময়ে হাতের কাছে সেবা না পাবার করণে পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারের ক্ষেত্রে সামর্থ্যবান দম্পতিদের মধ্যে অনিশ্চয়তা এবং অনিহা তৈরি হচ্ছে। ফলে ঘরে থাকা নারীরা অনাকাঙ্খিত গর্ভধারনে বাধ্য হচ্ছে। 

যদিও পরিবার পরিকল্পনা অধিদপ্তর থেকে বলা হচ্ছে তাদের স্বাস্থ্য সেবা চালু রয়েছে।

তবে পরিবার পরিকল্পনা বিশষেজ্ঞরা বলছেন শহর এবং গ্রামভিত্তিক স্বাস্থ্য সেবা ব্যবস্থাকে এখনই ঢেলে সাজাতে হবে। তথ্যসেবা সবার দোড় গোড়ায় পৌছাতে কার্যকরী উদ্যোগ নিতে হবে।

পাশাপাশি সরকারের পরিবার পরিকল্পনা নীতিতে কৌশলগত পরিবর্তন আনার উপরও জোর দেন বিশেষজ্ঞরা।
 

এই বিভাগের আরো খবর

শুভ জন্মাষ্টমী আজ

নিজস্ব প্রতিবেদক: হিন্দু...

বিস্তারিত
করোনায় বদলাচ্ছে ভোক্তার আচরণ

নিজস্ব প্রতিবেদক: করোনা পরিস্থিতিতে...

বিস্তারিত
গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩৯, শনাক্ত ২৯০৭

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনাভাইরাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *