বিশ্বে মৃত্যু কমলেও বেড়েছে আক্রান্ত

প্রকাশিত: ১২:১৮, ১০ জুলাই ২০২০

আপডেট: ০৮:৪৬, ১০ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতী  করোনা ভাইরাসে মৃতের সংখ্যা কমলেও আক্রান্তের হার নিয়ন্ত্রণে বেসামাল হয়ে পড়ছে গোটা বিশ্ব। আজ শুক্রবার (১০ জুলাই) আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্যমতে, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ২৩ লাখ ৮৭ হাজার ৮শ ২৬জন। এর মধ্যে পাঁচ লাখ ৫৭ হাজার ৪শ ৫ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ৭১ লাখ ৮৭ হাজার ৪শ ৪৭জন।

আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ  এখনও দ্রæত বাড়ছে। অন্যদিকে ইউরোপকে লন্ডভন্ড করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানে আবারও নতুন করে রোগটির প্রাদুর্ভাব পরিলক্ষিত হচ্ছে। তবে আশার কথা হচ্ছে, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রুত বাড়ছে।

ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ১৯ হাজার ৯শ ৯৯ জন। মৃত্যু হয়েছে এক লাখ ৩৫ হাজার ৮শ ২২ জনের। আর চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ১৪ লাখ ২৬ হাজার ৪শ ২৮ জন।  আক্রান্তের মধ্যে চিকিৎসাধীন রয়েছেন,১৬লাখ ৫৭ হাজার ৭ শ ৪৯ জন। আর চিকিৎসাধীন রোগীর মধ্যে ১৬ হাজার ৬শ ৪৫ জনের অবস্থা আশঙ্কাজনক। দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্তে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪ কোটি ১লাখ ৬১ হাজার ১ শ ৩৭ জনের।

আক্রান্ত ও মৃতের  হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ৫৯ হাজার ১শ ৩ জন। এর মধ্যে ৬৯ হাজার ২শ ৫৪ জনের মৃত্যু হয়েছে।আর চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ১১ লাখ ৫২ হাজার ৪শ ৬৭ জন।  আক্রান্তের মধ্যে চিকিৎসাধীন রয়েছেন,৫লাখ ৩৭ হাজার ৩ শ ৮২ জন। আর চিকিৎসাধীন রোগীর মধ্যে ৮ হাজার ৩শ ১৮ জনের অবস্থা আশঙ্কাজনক। দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্তে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৪ লাখ ৬৮ হাজার ৮ শ ২৯ জনের।
ভারতে আক্রান্তের সংখ্যা সাত লাখ ৯৪ হাজার ৮ শ ৪২ জন। এর মধ্যে ২১ হাজার  ৬শ ২৩ জনের মৃত্যু হয়েছে। আর চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ৪ লাখ ৯৫ হাজার ৯শ ৬০ জন। আক্রান্তের মধ্যে চিকিৎসাধীন রয়েছেন,২ লাখ ৭৭ হাজার ২শ ৫৯ জন। আর চিকিৎসাধীন রোগীর মধ্যে ৮ হাজার ৯শ ৪৪ জনের অবস্থা আশঙ্কাজনক। দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্তে নমুনা পরীক্ষা করা হয়েছে  ১ কোটি ৭ লাখ ৪০ হাজার ৮ শ ৩২ জনের।

রাশিয়ায় আক্রান্তের সংখ্যা সাত লাখ ৭ হাজার ১ শ ১ জন। এর মধ্যে ১০ হাজার  ৮শ ৪৩ জনের মৃত্যু হয়েছে। আর চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ৪ লাখ ৮১ হাজার ৩শ ১৬ জন। আক্রান্তের মধ্যে চিকিৎসাধীন রয়েছেন,২ লাখ ১৫ হাজার ১শ  ৪২ জন। আর চিকিৎসাধীন রোগীর মধ্যে ২ হাজার তিনশ জনের অবস্থা আশঙ্কাজনক। দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্তে নমুনা পরীক্ষা করা হয়েছে  ২ কোটি ২০ লাখ ৭৯ হাজার ২ শ ৯৪ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøওএইচও)। করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। 

এই বিভাগের আরো খবর

ভারতে একদিনে ৬৫ হাজার শনাক্ত

অনলাইন ডেস্ক:  সময়ের সাথে পাল্লা...

বিস্তারিত
রাশিয়ায় বুধবার করোনার প্রথম টিকার নিবন্ধন

আন্তর্জাতিক ডেস্ক: সব ঠিকঠাক চললে...

বিস্তারিত
করোনায় বিশ্বে মৃত্যু ৭ লাখ ২৪ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে...

বিস্তারিত
ভারতে ২১ দিনে করোনা শনাক্ত ১০ লক্ষাধিক

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস...

বিস্তারিত
বিশ্বে একদিনে আক্রান্ত ২ লাখ ৮১ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *