শ্রমবাজার ধরে রাখতে কূটনৈতিক তৎপরতা চলছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১১:৫৭, ০৮ জুলাই ২০২০

আপডেট: ০৯:২৬, ০৮ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনা পরিস্থিতির কারণে এপর্যন্ত বিভিন্ন দেশ থেকে ২২ হাজার প্রবাসী শ্রমিক দেশে ফিরেছেন। দেশে ফেরা শ্রমিকদের পূনর্বাসনের নানামুখী পদক্ষেপ নেয়া হয়েছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। আজ (বুধবার) সকালে সংসদ অধিবেশনে এক সম্পূপরক প্রশ্নের জবাবে এসব কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০২০-২১ অর্থ বছরের বাজেট পাসের পর এক সপ্তাহ বিরতিতে বুধবার সকালের বসে জাতীয় সংসদের অধিবেশষ। স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরীরর সভাপতিত্বে সংসদ অধিবেশনের শুরুতেই রেওয়াজ অনুযায়ী সংসদ সদস্যদের বিভিন্ন প্রশ্নের জাবাব দেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এসময় বৈশ্বিক মহামারী করোনার প্রভাবে অর্থনৈতিক মন্দায় বিশ্বের বিভিন্ন দেশে শ্রমবাজার ক্ষতিগ্রস্ত হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখন পর্যন্ত ২২ হাজার শ্রমিক বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে ফিরেছে। তবে দেশে ফেরার পর যেন তাদের বেকার থাকতে না হয় তার জন্য সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণ দেয়ার জন্য চারটি ব্যাংকে ৫০০ কোটি টাকা করে তহবিল দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, বিভিন্ন দেশে কর্মহীন হয়ে পড়া শ্রমিকদের নিয়োগ ঠিক রাখতে কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে সরকার। মধ্যপ্রাচ্যে শ্রমিকদের ফিরিয়ে আনতে চাপ অব্যাহত রয়েছে।

তিনি বলেন, ‘ওযয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের বিদ্যমান নীতিমালা অনুযায়ী শুধুমাত্র বৈধ ও নিবন্ধিত অভিবাসী মৃত কর্মীর পরিবারকে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে ক্ষতিপূরণ বাবদ তিন লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়। করোনা মহামারি পরিস্থিতি বিবেচনায় বর্তমানে করোনাভাইরাসে মৃত্যুবরণকারী নিবন্ধিত ও অনিবন্ধিত নির্বিশেষে সকল প্রবাসী কর্মীর পরিবারকে পুনর্বাসনের জন্য আমরা তিন লাখ টাকা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছি।

সরকারপ্রধান আরও বলেন, ‘আমাদের প্রতিবেশি অন্যান্য দেশসমূহে যেখানে প্রায় লক্ষাধিক প্রবাসী শ্রমিক ফিরে এসেছেন, সেখানে আমাদের দেশে এখন পর্যন্ত মাত্র ২২ হাজার প্রবাসী শ্রমিক দেশে ফিরে এসেছেন। বর্তমান আওয়ামী লীগ সরকারের গৃহীত সময়োচিত কূটনৈতিক উদ্যোগের ফলে ফিরে আসা প্রবাসীর সংখ্যা এখনও কম রয়েছে। আমাদের সরকার ফিরে আসা প্রবাসী কর্মীদের টেকসই পুনর্বাসনের লক্ষ্যে সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণ এবং প্রবাসীদের যথাযথ সহায়তা প্রদানের জন্য একটি ডাটাবেজ নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে।

এছাড়াও যারা পুনরায় বিদেশে যেতে সক্ষম তাদের জন্য উন্নত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়নের কার্যক্রম হাতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।
 

এই বিভাগের আরো খবর

শিগগিরই কলেজে ভর্তি শুরু; সংসদে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: এক মাসের ও বেশি সময়...

বিস্তারিত
সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস

মেহের মণি: নতুন অর্থবছরের জন্য পাঁচ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *