বাতাসেও ছড়াতে পারে করোনা: ডাব্লিউএইচও

প্রকাশিত: ০৯:১২, ০৮ জুলাই ২০২০

আপডেট: ০৯:১২, ০৮ জুলাই ২০২০

ফারুক হোসাইন: এতদিন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়ে এসেছে যে করোনা ভাইরাস বাতাসে ছড়ায় না। কিন্তু একদল বিজ্ঞানীর দাবি বাতাসেও ছড়াতে পারে এই মারণ ভাইরাস।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে এসেছে যে, করোনা ভাইরাস ছড়ায় হাঁচি বা কাশির মাধ্যমে। আক্রান্ত ব্যক্তি কাশি বা হাঁচি দিলে তার মুখ থেকে বেরিয়ে আসে ড্রপলেট। আর সেটাই অন্য কারও শরীরে প্রবেশ করলে ভাইরাসের সংক্রমণ হয়।

কিন্তু সম্প্রতি একদল বিজ্ঞানী দাবি করেন যে করোনা ভাইরাস বাতাসে ছড়ায় এমন স্পষ্ট প্রমাণ রয়েছে তাঁদের কাছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বিষয়টি দেখার আর্জি জানান তাঁরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর জবাবে জানিয়েছে যে তাঁরা তাঁদের টেকনিক্যাল টিম দিয়ে বিষয়টি খতিয়ে দেখেছেন। বাতাসে একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত ভাইরাস ছড়ানোর যথেষ্ট প্রমাণ পেয়েছেন বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার রোগতত্ববিদ মারিয়া ভ্যান কারখোভ। গত মঙ্গলবার নিয়মিতে ব্রিফিংয়ে তিনি একথা বলেন। 

তিনি বলেন, একটি নির্দিষ্ট পরিবেশে হাঁচি বা কাশির মাধ্যমে বাতাসে ছড়াতে পারে ভাইরাস। যেমন, একটি আবদ্ধ ঘর বা জনবহুল এলাকায় কেউ হাঁচি বা কাঁশি দিলে তা বাতাসে একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত বাতাসে ভেসে ছড়াতে পারে এই ভাইরাস।  

করোনাভাইরাস বায়ুবাহিত কি না তা নিয়ে বিতর্ক চলছিল শুরু থেকেই। সেই বিতর্ক সামনে টেনে আনলেন এক দল গবেষক। তাঁদের দাবি, বাতাসে ক্ষুদ্র কণা (ড্রপলেট)-র মাধ্যমে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। এই যুক্তিতে ভর করে করোনা নিয়ে হু-এর যে নির্দেশিকা রয়েছে তা-ও বদলানোর দাবি তুলেছে বিজ্ঞানীদের ওই দলটি।

করোনা বাতাসের মাধ্যমে ছড়াতে পারে। এই দাবি তুলে কোভিড-১৯ নিয়ে হু-এর যে নির্দেশিকা রয়েছে তা বদলানোর দাবি তুলেছেন গবেষক দল। এর পক্ষে তাঁদের যুক্তি, করোনা রোগীর হাঁচি বা কাশির সঙ্গে ড্রপলেট তীব্র গতিতে বাতাসে মিশে যায়। সেগুলি বাতাসে ভর দিয়ে একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত যেতে পারে। বাতাসে মিশে থাকা ওই ড্রপলেট শ্বাসের মাধ্যমে শরীরে গেলে কেউ করোনা সংক্রমিত হতে পারেন বলেই মনে করছেন ওই গবেষকরা। এই যুক্তি তুলে ধরে হু-কে একটি খোলা চিঠিও পাঠিয়েছেন তাঁরা। ২৩৯ জন বিজ্ঞানীর ওই গবেষণাপত্রটি পরবর্তী সপ্তাহে প্রকাশ করার পরিকল্পনাও করা হয়েছে। সম্প্রতি ‘নিউইয়র্ক টাইমস’-এর প্রকাশিত হয়েছে ওই গবেষকদের বক্তব্য। আর তাতেই ফের করোনা বায়ুবাহিত কি না, তা নিয়ে পুরনো বিতর্কটা ফের সামনে চলে এসেছে।

দুশোর বেশি ওই গবেষক দলটির যুক্তি হু-এর কাছে নতুন নয়। কিন্তু হু এখনই করোনাকে বায়ুবাহিত রোগ বলতে নারাজ। তাদের বক্তব্য, এ নিয়ে এখনও পর্যন্ত যে প্রমাণ হাতে এসেছে তা যথেষ্ট নয়। ততটা নির্ভরযোগ্যও নয়। আন্তর্জাতিক ওই সংস্থাটির সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ বিভাগের টেকনিক্যাল প্রধান বেনেডেট্টা অ্যালেগ্রাঞ্জি বলছেন, ‘‘গত কয়েক মাসে আমরা বেশ কয়েক বার বলেছি যে, আমরা মেনে নিচ্ছি বাতাসের মাধ্যমে করোনার সংক্রমণের সম্ভাবনা রয়েছে। তবে নিশ্চিত ভাবেই তার প্রমাণ এখনও ততটা জোরাল এবং স্পষ্ট নয়।’’
 

এই বিভাগের আরো খবর

ভারতে উড়োজাহাজ বিধ্বস্ত, নিহত অন্তত ১৭

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ ভারতের...

বিস্তারিত
বিশ্বের শীর্ষ শত কোটিপতির কাতারে জুকারবার্গ

আন্তর্জাতিক ডেস্ক: এবার বিশ্বের অতি...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে যুবরাজ সালমানের বিরুদ্ধে মামলা 

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক এক গোয়েন্দা...

বিস্তারিত
বৈরুতে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৫৭

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের বৈরুতে...

বিস্তারিত
প্রবল ঝড় ও বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বাই

আন্তর্জাতিক ডেস্ক: করোনা পরিস্থিতির...

বিস্তারিত
গুজরাটে করোনা হাসপাতালে অগ্নিকাণ্ডে নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের গুজরাটের...

বিস্তারিত
লেবাননে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৩৫

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের বৈরুতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *