বাতাসেও করোনার সংক্রমণ ছড়ায়; দাবি গবেষকদের

প্রকাশিত: ০৯:৫৯, ০৬ জুলাই ২০২০

আপডেট: ০১:১১, ০৬ জুলাই ২০২০

অনলাইন ডেস্ক: মহামারী করোনা ভাইরাস বাতাসেও ভেসে থাকতে পারে বলে দাবি করেছে বিশে^ দুইশরও বেশি গবেষক। তাদের দাবি, দীর্ঘসময় বাতাসে ভেসে থেকে কয়েক মিটার পর্যন্ত যেতে পারে এটি। ফলে যেসব ঘরে আলো-বাতাস কম থাকে এবং বিভিন্ন যানবাহনের বন্ধ জায়গায় বেশি মারাত্মক হতে পারে করোনা ভাইরাস ছড়ানোর ক্ষেত্রে। বিশেষজ্ঞদের অভিযোগ, সংক্রমণ ছড়ানোর দুটি দিক নিয়ে বিশ^ স্বাস্থ্য সংস্থা উদ্বেগ প্রকাশ করলেও বাতাসে করোনা ছড়ানোর বিষয়টি উপেক্ষিত রয়েছে।

নিউইয়র্ক টাইমস লস অ্যাঞ্জেলেস টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পক্ষ থেকে করোনাভাইরাসের শুধু দুই ধরনের সংক্রমণ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করা হয়ে থাকে। একটি হচ্ছে আশপাশের কোনো সংক্রমিত ব্যক্তির কাছ থেকে শ্বাসপ্রশ্বাসের ড্রপলেট শ্বাসের মাধ্যমে ঢুকে গেলে সংক্রমণ ছড়ায়। আরেকটি হচ্ছে ভাইরাসযুক্ত পৃষ্ঠ স্পর্শ করার পর চোখ, নাক বা মুখ স্পর্শ করার মাধ্যমে করোনাভাইরাস সংক্রমিত হয়।

তবে অন্য বিশেষজ্ঞরা যুক্তি দেখান যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকায় ক্রমবর্ধমান প্রমাণকে উপেক্ষা করা হচ্ছে। সংক্রমণের ক্ষেত্রে তৃতীয় যে আরেকটি বিষয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, সে বিষয়টি বিশ্ব স্বাস্থ্য সংস্থা অস্বীকার করে আসছে।

গবেষকরা বলছেন, একাধিক গবেষণায় দেখা গেছে, শ্বাসপ্রশ্বাসের ড্রপলেটের ক্ষুদ্র সংস্করণ বা অ্যারোসল কণা দীর্ঘসময় বাতাসে ভেসে থাকতে পারে। এটি কয়েক মিটার পর্যন্ত ভেসে যেতে পারে। এটি যেসব ঘরে আলো-বাতাস কম বা বাসসহ বিভিন্ন যানবাহনের বন্ধ জায়গায় বেশি মারাত্মক হতে পারে। এমনকি এসব জায়গায় দশমিক মিটার দূরত্ব রেখেও কোনো লাভ হয় না।

অস্ট্রেলিয়ার ব্রিসবেনের কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজির বিজ্ঞান এবং পরিবেশ প্রকৌশল বিভাগের অধ্যাপক লিডিয়া মোরাউসকা বলেন, ‘আমরা বিষয়টি শতভাগ নিশ্চিত।

 

এই বিভাগের আরো খবর

মিরসরাইয়ে চিকিৎসক সংকটে দুর্ভোগে রোগীরা

ডেস্ক প্রতিবেদন: চিকিৎসক ও জনবল সংকটে...

বিস্তারিত
করোনায় আরো ৫১ জনের মৃত‌্যু, শনাক্ত ৩০৩৪

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘণ্টায় দেশে...

বিস্তারিত
করোনায় শিশুদের টিকাদান কমেছে

ইমদাদুল্লাহ বাবু: করোনার কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *