দেড়শ’ কোটি টাকার বই কেনার প্রক্রিয়া স্থগিত

প্রকাশিত: ০৫:৩৩, ০৫ জুলাই ২০২০

আপডেট: ০৯:১৮, ০৫ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক: টেন্ডার ছাড়াই প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রায় ১৫০ কোটি টাকার বই কেনার প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। নানান আপত্তির মুখে বই কেনার প্রক্রিয়া স্থগিত করে দিয়েছেন প্রাথমিক গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। একই সাথে বইয়ের বাজারমূল্য নির্ধারণসহ পূর্ণাঙ্গ প্রতিবেদন দিতে উচ্চপর্যায়ের একটি কমিটিও গঠন করা হয়েছে।

আগামী সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে আজ থেকেই কাজ শুরু করেছে কমিটি। এতে প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) আলমগীর মুহম্মদ মনসুরুল আলমকে আহ্বায়ক, যুগ্ম সচিব (উন্নয়ন) রুহুল আমিন উপসচিব (শৃঙ্খলা) আক্তারুন্নাহার সদস্য করা হয়েছে।

বই কেনা স্থগিতের বিষয়ে প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন জানিয়েছেন, বই কেনার ক্ষেত্রে কথা উঠেছে তাই বিষয়টি যাচাই করার জন্য ইতোমধ্যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি আজ থেকে কাজ শুরু করে দিয়েছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে তারা প্রতিবেদন দেবে। তদন্তের উপর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত দেশের ৬৫ হাজার ৫শ প্রাথমিক বিদ্যালয়ে করা হয়েছে বঙ্গবন্ধু কর্ণার নামে লাইব্রেরী। যেখানে থাকবে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ নিয়ে লেখা শিশুদের উপযোগী বই। আর এই বই সরবরাহ করবে প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়। কিন্তু কোন টেন্ডার ছাড়াই প্রায় দেড়শ কোটি টাকার বই কেনার প্রক্রিয়া শুরু করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। পছন্দের ৩০টির মতো বইয়ের তালিকা করেছে, যার প্রত্যেকটির ৬৫ হাজার কপি কেনা হবে। সে অনুযায়ী প্রায় ১৫০ কোটি টাকার বই কিনবে অধিদপ্তর। তবে দরপত্র আহবান ছাড়া এত টাকার বই কেনার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলে প্রকাশক লেখকরা। এ নিয়ে বৈশাখী টেলিভিশনে গত ৩০ জুন বিশেষ প্রতিবেদন সম্প্রচার হয়। 

এই বিভাগের আরো খবর

৯ আগস্ট থেকে একাদশে ভর্তি শুরু

অনলাইন ডেস্ক: ২০২০-২০২১ শিক্ষাবর্ষে...

বিস্তারিত
নেত্রকোনায় চলছে অনলাইন ক্লাস

নেত্রকোনা সংবাদদতা: করোনা বিপর্যয়ের...

বিস্তারিত
পাবলিক বিশ্ববিদ্যালয়েও অনলাইন ক্লাস শুরু

নিজস্ব প্রতিবেদক : করোনা পরিস্থিতিতে...

বিস্তারিত
নবরূপে সেজেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো

বিউটি সমাদ্দার: সারাক্ষণ সরগরম থাকতো...

বিস্তারিত
শিগগিরই কলেজে ভর্তি শুরু; সংসদে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: এক মাসের ও বেশি সময়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *