নিরাপরাধ ব্যক্তিকে জেল খাটানোর ঘটনায় রিট

প্রকাশিত: ০৪:০৩, ০৫ জুলাই ২০২০

আপডেট: ০৪:০৩, ০৫ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক: খুলনায় চুরির মামলায় মূল আসামির সাথে নাম, ঠিকানার আংশিক মিল থাকায় মো. সালাম ঢালীর নামে এক নিরাপরাধ ব্যক্তিকে জেল খাটানোর ঘটনায় হাইকোর্টে রিট হয়েছে। রিটে তাকে জেল খাটানোর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

আজ (রোববার) বিচারপতি এম এনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চে রিটটি করেন মানবাধিকার সংগঠন আইন সালিশ কেন্দ্র এবং ভুক্তভোগীর স্ত্রী শারমিন আক্তার। এছাড়া সুপ্রিম কোর্টের আইনজীবী শিশির মনির সালাম ঢালীর দ্রæ মুক্তি চেয়ে পৃথক একটি রিট করেছেন। আগামীকাল বিষয়ে শুনানি হবে বলে জানিয়েছেন আইনজীবী শিশির মনির।

আবেদনে বিবাদী করা হয়েছে, স্বরাষ্ট্র সচিব পুলিশের মহা-পরিদর্শক, কারা মহা-পরিদর্শক, খুলনার পুলিশ সুপার (এসপি) খুলনার জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের। রিটে বাদি পক্ষের হয়ে শুনানি করেছেন, আইনজীবী জেড আই খান পান্নাইয়াদিয়া জামান শাহিনুজ্জামান।

এবিষয়ে শাহিনুজ্জামান জানিয়েছেন, আবেদনে সালাম ঢালীর পরিচয় নিশ্চিতকরতে তাকে সশরীরে অথবা ভার্চ্যুয়ালি হাইকোর্টে হাজির করা, তাৎক্ষণিক মুক্তি দেওয়া এবং তার আটক আদেশ অবৈধ আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করার নির্দেশনা চাওয়া হয়েছে।

জানা যায়, চুরির ঘটনায় হওয়া ওই মামলার মূল আসামি খুলনার সোনাডাঙ্গা থানাধীন শেখপাড়া মেইন রোডের শফিজ উদ্দিনের ছেলে মো. আব্দুস সালাম। কিন্তু আসামির নাম, বাবার নাম এবং ঠিকানায় একাংশে মিল থাকায় নিরাপরাধ মো. সালাম ঢালীকে (৩৮) গ্রেফতার করা হয়েছে। চলতি বছরের ১১ মার্চ রাতে সালাম ঢালীকে গ্রেফতার করা হয়। সে এখন কারাগারে রয়েছেন। তবে মূল আসামি মো. আব্দুস সালাম এখনো পলাতক রয়েছেন।

এই বিভাগের আরো খবর

দুই মাধ্যমেই চলবে উচ্চ আদালত

নিজস্ব প্রতিবেদক: আগামী সপ্তাহ থেকে...

বিস্তারিত
সারাদেশে নিম্ন আদালত খুলেছে আজ

নিজস্ব প্রতিবেদক:  করোনা মহামারির...

বিস্তারিত
খুলনায় সহিংসতায় গ্রেফতার ৩ জন রিমান্ডে

খুলনা সংবাদদাতা: খুলনায় মাদ্রাসার...

বিস্তারিত
প্রায় ৪ মাস পর বসলো দেশের সর্বোচ্চ আদালত

নিজস্ব সংবাদদাতা: বৈশ্বিক মহামারি...

বিস্তারিত
ভার্চুয়ালে সপ্তাহে ২ দিন চলবে আপিল বিভাগ

নিজস্ব প্রতিবেদক: সুপ্রিম কোর্টের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *