করোনার যেসব ওষুধের পরীক্ষা বন্ধ করল ডব্লিউএইচও

প্রকাশিত: ১০:৪৭, ০৫ জুলাই ২০২০

আপডেট: ১০:৫৭, ০৫ জুলাই ২০২০

আন্তজার্তিক ডেস্ক: সারা বিশ্ব জুড়ে প্রতিদিনই বেড়ে চলেছে করোনায় আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে করোনার ওষুধ তৈরিতে কাজ করে যাচ্ছে বিশ্বের সব খ্যাতনামা গবেষকরা। এই পরিস্থিতিতে করোনাভাইরাস চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার ফের বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ ছাড়া করোনা চিকিৎসায় এইচআইভির ওষুধ লোপিনাভির/রিটোনাভিরের পরীক্ষামূলক পরীক্ষাও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। হাসপাতালে ভর্তি রোগীদের তেমন কোন উন্নতির লক্ষণ না পাওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে ডাব্লিউএইচও।

এই অন্তর্বর্তীকালীন পরীক্ষার ফলাফলগুলি দেখায় যে হাইড্রোক্সাক্লোরোকুইন এবং লোপিনাভির / রিটোনাভির মানের তুলনায় হাসপাতালে ভর্তি করোনা রোগীদের মৃত্যুর পরিমাণ কমাতে সামান্যতম ভূমিকা রাখছে।

তবে সংস্থাটি বলছে এ সিদ্ধান্ত শুধুমাত্র হাসপাতালে ভর্তি রোগীদের ক্ষেত্রে। তবে অন্যান্য রোগের ক্ষেত্রে এসব ওষুধের ব্যবহার আগের মতই থাকবে। গেল মার্চ থেকে হাসপাতালে ভর্তি রোগীদের হাইড্রোক্সেক্লোরোকু্ন দেওয়া শুরু হয়। করোনা রোগীদের মূলত হাসপাতালে এই ওষুধের পাঁচটি ট্রায়াল দেওয়া হয়েছিল।

হাইড্রোক্সোক্লোরোকুইন মূলত আর্থাইটিসের চিকিৎসায় ব্যবহৃত হয় আর লোপিনাভির , রিটোনাভির এইচআইভির চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে।

এই বিভাগের আরো খবর

প্রণব মুখার্জি আইসিইউতে

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের সাবেক...

বিস্তারিত
করোনায় আক্রান্ত প্রণব মুখার্জি

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত...

বিস্তারিত
ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞার সময় বাড়ল

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের...

বিস্তারিত
নাইজারে বন্দুকধারীদের হামলায় নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *