"শিল্পখাতের জন্য দক্ষ মানবসম্পদ তৈরি হচ্ছে না"

প্রকাশিত: ০৯:৫৬, ০৪ জুলাই ২০২০

আপডেট: ০৯:৫৬, ০৪ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক : শিল্প খাতের চাহিদা অনুযায়ী দক্ষ মানব সম্পদ প্রস্তুত করতে পারছে না দেশের বিশ্ববিদ্যালয়গুলো। ফলে বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা গ্রাজুয়েটদের নেই শিল্প ব্যবস্থাপনার দক্ষতা। তাতে দক্ষকর্মীর জন্য বিদেশ নির্ভরতা থেকেই যাচ্ছে। শনিবার (৪জুলাই) ঢাকা চেম্বার আয়োজিত অনলাইন আলোচনায় উঠে এলো এসব কথা।

আলোচনায় অংশ নেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) পরিচালক (প্রশিক্ষণ) সাখাওয়াত আলী, ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ, সাবেক সভাপতি আসিফ ইব্রাহীম, সাবেক সহ-সভাপতি আব্দুস সালাম, হুমায়ুন রশিদ, সাবেক সহ-সভাপতি খন্দকার শহীদুল ইসলাম, সাবেকপরিচালক খাইরুল মজিদ মাহমুদ, মো. শরফুদ্দিনসহ অন্যরা। 

তারা জানান, করোনা মহামারীর কারণে সারাবিশ্বে অর্থনীতি বিপর্যস্ত। বাজার সঙ্কোচনের কারণে রপ্তানিমুখী শিল্প, এসএমই খাত ও অনানুষ্ঠানিক খাতে বেকারত্বের সৃষ্টি হয়েছে। পর্যাপ্ত শ্রমশক্তি থাকা সত্ত্বেও বাংলাদেশে দক্ষ শ্রমিকের যথেষ্ট অভাব পরিলক্ষিত হচ্ছে। কোভিড সংকট কাটাতে ও দক্ষ জনশক্তি সৃষ্টিতে করতে শিক্ষা কারিকুলামের সংস্কার আনা এবং শিল্প খাতের চাহিদামাফিক শিক্ষা ব্যবস্থা তৈরির তাগিদগ ওঠে আসে আলোচনায়। 

এই মুহুর্তে শুধু দেশের জাতীয় বিশ্ববিদ্যালয়গুলোতেই পড়াশোনা করছে ২৮ লাখ শিক্ষার্থী। বাজারের চাহিদা অনুযায়ী শিক্ষার্থীরা দক্ষতা অর্জন করতে না পারলে দেশে আর্থ-সামাজিক চ্যালেঞ্জ তৈরী করবে। তাই শিল্পে গ্রাজুয়েট নেয়ার আগে পাঠ্যসূচীতে ইন্টার্নশিপের ব্যবস্থা রাখার পরামর্শ দিয়েছেন বক্তারা। 

এই বিভাগের আরো খবর

একাদশ শ্রেণীতে ভর্তির কার্যক্রম শুরু

নিজস্ব সংবাদদাতা: অবশেষে শুরু হয়েছে...

বিস্তারিত
সিলেবাস কমিয়ে প্রাথমিকে বার্ষিক পরীক্ষা!

তাসলিমুল আলম: সিলেবাস সংক্ষিপ্ত করে...

বিস্তারিত
কাল শুরু হচ্ছে একাদশের ভর্তির আবেদন

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল রোববার (০৯...

বিস্তারিত
৯ আগস্ট থেকে একাদশে ভর্তি শুরু

অনলাইন ডেস্ক: ২০২০-২০২১ শিক্ষাবর্ষে...

বিস্তারিত
নেত্রকোনায় চলছে অনলাইন ক্লাস

নেত্রকোনা সংবাদদতা: করোনা বিপর্যয়ের...

বিস্তারিত
পাবলিক বিশ্ববিদ্যালয়েও অনলাইন ক্লাস শুরু

নিজস্ব প্রতিবেদক : করোনা পরিস্থিতিতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *