বগুড়া-১ ও যশোর-৬ আসনে ভোট ১৪ জুলাই

প্রকাশিত: ০৭:৫৮, ০৪ জুলাই ২০২০

আপডেট: ০৮:৫০, ০৪ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনার কারণে স্থগিত হওয়া বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৪ জুলাই । 

আজ শনিবার (৪ জুলাই) বিকেলে এক জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আলমগীর।

এসময় তিনি জানান, এই দুই আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ হবে ব্যালট পেপারে। করোনা পরিস্থিতির মধ্যে কিভাবে নির্বাচন হবে জানতে চাইলে ইসি সচিব বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে এখন করতে হচ্ছে। সংবিধানে বলা আছে, ১৮০ দিনের পর সময় বাড়ানোর সুযোগ নেই। 

আরো দুটি উপ-নির্বাচন আছে, যেগুলোর ১৮০ দিন মেয়াদ শেষ হবে কিছুদিনের মধ্যে। আগামী কয়েকদিনের মধ্যে কমিশন হয়তো সেগুলোতেও নির্বাচনের সিদ্ধান্ত দেবে। 

ইসি সচিব বলেন, নির্বাচনে স্বাস্থ্যবিধি মেনেই ভোটগ্রহণ হবে। বাড়তি সতর্কতা অবলম্বন করা হবে। 

তিনি বলেন, এর আগে শুধু নির্বাচনের তারিখ স্থগিত করা হয়েছিলো। এখন তারিখ ঘোষণা করা হলো। তাই নতুন করে কারো প্রার্থী হওয়া বা প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ নেই। 

গত ১৮ জানুয়ারি সাবেক সংসদ সদস্য আবদুল মান্নান মৃত্যুবরণ করায় বগুড়া-১ আসনটি শূন্য ঘোষিত হয়। আর, সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক মৃত্যুবরণ করায় যশোর-৬ আসন ২১ জানুয়ারি শূন্য হয়েছে।

এরপর নির্বাচন কমিশন ২৯ মার্চ আসন দু’টিতে উপ-নির্বাচনের তারিখ দিয়ে তফসিল ঘোষণা করে। কিন্তু ভোটগ্রহণের এক সপ্তাহ আগে করোনা মহামারির কারণে নির্বাচন স্থগিত করা হয়। 

সংবিধান অনুযায়ী, আসন শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। সেই অনুযায়ি বগুড়া-১ আসনে ১৬ এপ্রিল আর যশোর-৬ আসনে ১৯ এপ্রিলের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা ছিল। 

তবে দ্বৈবদুর্বিপাকের কারণে প্রধান নির্বাচন কমিশনার পরবর্তীতে আরো নব্বই দিন সময় নিতে পারেন। সেই মোতাবেক বগুড়া-১ আসন শূন্য থাকার ১৮০ দিন পূর্ণ হবে ১৫ জুলাই। আর যশোর-৬ আসন শূন্য থাকার ১৮০ দিন পূর্ণ হবে ১৮ জুলাই। 
 

এই বিভাগের আরো খবর

হুমায়ুন কবীর নির্বাচন কমিশনের নতুন সচিব

নিজস্ব সংবাদদাতা: নির্বাচন কমিশন...

বিস্তারিত
কাল চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রাম সিটি...

বিস্তারিত
চসিক নির্বাচনে প্রচারণার শেষ দিন আজ

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রাম সিটি...

বিস্তারিত
তৃতীয় ধাপের পৌর নির্বাচন শনিবার

নিজস্ব সংবাদদাতা: তৃতীয় ধাপের পৌর...

বিস্তারিত
চসিক নির্বাচনে জমজমাট শেষ মুহুর্তের প্রচারণা

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রাম সিটি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *