করোনায় আফ্রিকার পর্যটন খাতে ধস

প্রকাশিত: ০২:৩৬, ০৩ জুলাই ২০২০

আপডেট: ১০:০৯, ০৩ জুলাই ২০২০

ফারহীন ইসলাম টুম্পা: করোনাভাইরাসের কারণে যে মহামারি পরিস্থিতি তৈরি হয়েছে তাতে আফ্রিকার দেশগুলোর পর্যটন খাতে প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি ডলার লোকসান হবে বলে আশঙ্কা করা হচ্ছে। এ পরিস্থিতি আগামী দিনগুলোতে আরও ভয়াবহ হতে পারে বলে জানিয়েছেন আফ্রিকান ইউনিয়নের অবকাঠামো ও জ্বালানি বিষয়ক কমিশনার আমানি আবু-জেইদ।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে আমানি জানান, আফ্রিকার মোট দেশজ উৎপাদন বা জিডিপি’র প্রায় ১০ শতাংশই আসে ভ্রমণ ও পর্যটন খাত থেকে। কিন্তু করোনা মহামারির কারণে এ শিল্প মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, অন্তত ২ কোটি ৪০ লাখ আফ্রিকান পরিবার রয়েছে, যাদের জীবিকা পুরোটাই ভ্রমণ ও পর্যটনের ওপর নির্ভরশীল। যেসময় এ খাতে উন্নয়ন আশা করা হচ্ছিল, তখনই বড় ধরনের ধস নামল।

আমানি আবু-জেইদ আরো বলেন, অর্থনৈতিক ক্ষতি ও বেকারত্বের এই আঘাত অনেক কঠিন। করোনাভাইরাস মহামারি এভাবেই চলতে থাকলে আফ্রিকার কয়েকটি এয়ারলাইন্স বন্ধ হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন আফ্রিকান ইউনিয়নের শীর্ষ কমিশনার। আফ্রিকান এয়ারলাইনসের প্রায় ৯৫ শতাংশ রাজস্ব কমে গেছে। সম্পদহানিসহ অন্যান্য ক্ষয়ক্ষতি মিলিয়ে এর পরিমাণ প্রায় ৮০০ কোটি ডলার।

গত মার্চ মাসে বিশ্ব পর্যটন সংস্থা জানিয়েছিল, এই মহামারিতে বিশ্বে পর্যটন শিল্পে পাঁচ কোটি লোকের চাকরি ঝুঁকির মুখে পড়তে পারে। এর মধ্যেই বিশ্বের বেশ কয়েকটি এয়ারলাইন্স চাকরি ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। এমনকি বন্ধ হয়ে গেছে কয়েকটি এয়ারলাইন্স কোম্পানি। 

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রাণঘাতী করোনার উপস্থিতি ধরা পড়ে। এরপর তা মহামারী আকারে ছড়িয়ে পড়ে বিশ্বের বিভিন্ন দেশে। দীর্ঘদিন ধরে চলা এই মহামারীতে স্বাভাবিকভাবেই বিশ্বজুড়ে অর্থনীতিতে ধস নেমেছে। বহু মানুষ এর মধ্যেই চাকরি হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন। অনেক ব্যবসা-প্রতিষ্ঠান তাদের কার্যক্রম গুটিয়ে নিতে বাধ্য হয়েছে। 

এই বিভাগের আরো খবর

করোনায় মৃত্যুর তথ্য গোপন করছে ইরান

আন্তর্জাতিক  ডেস্ক: করোনা ভাইরাসে...

বিস্তারিত
যক্ষার টিকায় করোনার মুক্তি!

আন্তর্জাতিক ডেস্ক: করোনা মহামারি...

বিস্তারিত
বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ৮২ লাখ 

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে...

বিস্তারিত
অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া অঙ্গরাজ্য লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনা...

বিস্তারিত
ভারতে একদিনে ৫৪ হাজারের বেশি আক্রান্ত 

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসে...

বিস্তারিত
দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ৫ লাখ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস...

বিস্তারিত
করোনায় বিশ্বে মৃত্যু ৬ লাখ ৮৮ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে...

বিস্তারিত
ভিয়েতনামে করোনায় প্রথম মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:  ভিয়েতনাম করোনা...

বিস্তারিত
স্পেনে দ্বিতীয় দফায় বেড়েছে সংক্রমণ

আন্তর্জাতিক ডেস্ক: দ্বিতীয় দফায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *