আনুষ্ঠানিকভাবে বন্ধ হলো সরকারি পাটকল

প্রকাশিত: ০৭:১৪, ০২ জুলাই ২০২০

আপডেট: ০৩:১৯, ০২ জুলাই ২০২০

অনলাইন ডেস্ক: সংস্কার ও আধুনিকায়নের জন্য রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর উৎপাদন কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে শ্রমিকদের শতভাগ পাওনা বুঝিয়ে দেওয়ারও ঘোষণা দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার (২ জুলাই) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংবাদ ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এ কথা জানান। এর আগে সকালে গণভবনে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। দেশে ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল রয়েছে।

মুখ্য সচিব বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর আধুনিকায়ন ও রিমডেলিংয়ের জন্য উৎপাদন কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। শ্রমিকদের শতভাগ পাওনা বুঝিয়ে দেওয়া হবে। 

শ্রমিকদের আরও দক্ষ করতে প্রশিক্ষণ দেবে সরকার। পরবর্তীতে এ কারখানাগুলো পুনরায় চালু হলে নিয়োগের ক্ষেত্রে বর্তমান শ্রমিকদের অগ্রাধিকার দেওয়া হবে বলেও জানান ড. আহমদ কায়কাউস।

শ্রমিকদের পাওনা টাকা সরাসরি তাদের অ্যাকাউন্টে দেওয়া হবে। শ্রমিকদের পাওনা বুঝিতে দিতে পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এক প্রশ্নের জবাবে মুখ্য সচিব বলেন, পাটকল শ্রমিকরা এতোদিন ঠিকমতো তাদের পাওনা পেতো না। এখন তাদের সব পাওনা বুঝিয়ে দেওয়া হবে। পাওনার ৫০ শতাংশ টাকা নগদ দেওয়া হবে। বাকি ৫০ শতাংশ পারিবারিক সঞ্চয়পত্রের মাধ্যমে দেওয়া হবে। 

তিনি বলেন, মূলত শ্রমিকদের সুরক্ষার জন্য ৫০ শতাংশ পারিবারিক সঞ্চয়পত্রের মাধ্যমে দেওয়া হবে। এতে শ্রমিকরা এখন যে অবস্থায় আছেন তার চাইতে বেশি ভালো থাকবেন। 

এই বিভাগের আরো খবর

আনন্দ ভ্রমণে গিয়ে লাশ হলো শিশু রবিউল

নওগাঁ সংবাদদাতা: নওগাঁর পোরশায় ভটভটি...

বিস্তারিত
কিশোরগঞ্জে নৌকাডুবি: ৩ জনের মরদেহ উদ্ধার

জেলা সংবাদদাতা: কিশোরগঞ্জের ইটনায়...

বিস্তারিত
ধামরাইয়ে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ৩   

নিজস্ব প্রতিবেদক: ঢাকার ধামরাইয়ে বাস...

বিস্তারিত
ময়মনসিংহের চরকালিবাড়ি রাস্তার বেহাল দশা

ময়মনসিংহ সংবাদদাতা: ময়মনসিংহ সিটি...

বিস্তারিত
রাজশাহীতে পদ্মায় চামড়া ফেল দিল ব্যবসায়ীরা

রাজশাহী সংবাদদাতা: রাজশাহীতে চামড়া...

বিস্তারিত
কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় ২ জনের মৃত্যু

কুমিল্লা সংবাদদাতা: ঢাকা-চট্টগ্রাম...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *