ক্যানসারসহ নানা রোগ দূরে রাখে ‘লটকন’

প্রকাশিত: ০৪:১৫, ০২ জুলাই ২০২০

আপডেট: ০৪:১৫, ০২ জুলাই ২০২০

অনলাইন ডেস্ক: নানা ফলের ভিড়ে দেশীয় ফল লটকনের গুণের কথা আজও অনেকের অজানা। লটকন এক প্রকার দেশীয় অপ্রচলিত ফল, যা অত্যন্ত পুষ্টি ঔষধিগুণে ভরপুর। এতে ভিটামিন খাদ্যশক্তিসহ নানারকম খনিজ উপাদান রয়েছে।

পরিপক্ব লটকনের প্রতি ১০০ গ্রাম শাঁসে আছে .৪২ গ্রাম আমিষ, .৪৫ গ্রাম চর্বি, . গ্রাম খনিজ পদার্থ, . গ্রাম লৌহ এবং ৯১ কিলো ক্যালরি খাদ্যশক্তি। এছাড়াও লটকনে রয়েছে .০৩ মিলিগ্রাম ভিটামিন বি১ এবং .১৯ মিলিগ্রাম ভিটামিন বি২। সাধারণত লটকনকে ভিটামিন বি২ সমৃদ্ধ ফল বলা হয়ে থাকে। ভিটামিন বি২ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন, যা শরীরের জন্য খুব প্রয়োজনীয় উপাদান।

লটকনে আরো আছে অ্যামাইনো অ্যাসিড এনজাইম যা দেহ গঠন কোষকলার সুস্থতায় সহায়তা করে। এই ফলে চর্বি অত্যন্ত কম থাকায় কোন শকর্রা নেই বিধায় সকল বয়সের মানুষ নিশ্চিন্তে খেতে পারেন। লটকন সাধারণত জংলি ফল হলেও বর্তমানে বাণিজ্যিকভাবে চাষ হয়ে থাকে।

লটকনের রয়েছে অনেক স্বাস্থ্যগুণ-

ক্যানসার প্রতিরোধে: লটকনে রয়েছে ক্যানসার প্রতিরোধী উপাদান। নিয়মিত খাদ্যতালিতায় এই ফল রাখুন।

রক্তে সুগারের মাত্রা ঠিক রাখে: লটকন খেলে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এতে অতিরিক্ত সুগার নেই, তাই যতই খান না কেন শরীরে ব্লাড সুগার মাত্রা বাড়ার কোনো আশঙ্কা নেই।

শরীরে আর্দ্রতা ঠিক রাখে: লটকনে প্রচুর পানি থাকে যা শরীরকে ডিহাইড্রেট হওয়া থেকে রক্ষা করে। এছাড়াও তৃষ্ণা নিবারণের জন্য খেতে পারেন লটকন। এখান থেকে আপনি ভালো নিউট্রিশনাল উপাদান পেতে পারেন।

হজমে সহায়ক: লটকনে প্রচুর আঁশ রয়েছে। যা হজমপ্রক্রিয়া ঠিকমতো কাজ করতে সাহায্য করে।

চর্মরোগে প্রতিকারশরীরের বিভিন্ন চর্মরোগে প্রতিকারে শক্তিশালী উপাদান হিসেবে বিবেচিত লটকন। এই ফল খোচপাচড়া, ক্যাবিস, দাদ প্রতিকারে বেশ কার্যকরী।

শরীরে শক্তি জোগানোর উৎস: লটকন ফল শরীরে শক্তি বৃদ্ধি করে। এতে পর্যাপ্ত ভিটামিন, খনিজ এবং প্রোটিন রয়েছে যা খ্ওায়ার পর পরই শরীরে বল প্ওায়া যায়। নিয়মিত খাদ্যতালিকায় লটকন রাখলে সারাদিন কর্মক্ষম থাকবেন।

এই বিভাগের আরো খবর

মিরসরাইয়ে চিকিৎসক সংকটে দুর্ভোগে রোগীরা

ডেস্ক প্রতিবেদন: চিকিৎসক ও জনবল সংকটে...

বিস্তারিত
করোনায় আরো ৫১ জনের মৃত‌্যু, শনাক্ত ৩০৩৪

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘণ্টায় দেশে...

বিস্তারিত
করোনায় শিশুদের টিকাদান কমেছে

ইমদাদুল্লাহ বাবু: করোনার কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *