চালের দাম বাড়ালে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী

প্রকাশিত: ০৪:৩৭, ০১ জুলাই ২০২০

আপডেট: ১০:০৫, ০১ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদব: অপচেষ্টার মাধ্যমে চালের বাজার অস্থিতিশীল করা হলে কঠোর ব্যবস্থা নেবে সরকার। প্রয়োজনে সরকারিভাবে চাল আমদানি করা হবে বলে মিলাদের হুঁশিয়ারি করলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। আজ (বুধবার) সকালে বাজারে চালের মূল্য স্থিতিশীল রাখার বিষয়ে ভার্চুয়াল আলোচনা সভায় মন্ত্রীর মিন্টো রোডস্থ সরকারি বাসভবন থেকে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, এবার বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে। এই ভরা মৌসুমে চালের বাজার অস্থিতিশীল হবার কোনো কারণ নেই। যদি কেউ অপচেষ্টার মাধ্যমে চালের মূল্য বৃদ্ধির চেষ্টা করে তাহলে কঠোর অবস্থানে যাবে সরকার; প্রয়োজনে সরকারিভাবে চাল আমদানি করা হবে।

সভায় উপস্থিত চালকল মালিকদের উদ্দেশ্যে খাদ্যমন্ত্রী বলেন, চালের বাজার স্থিতিশীল রাখেন, সরকারের সঙ্গে করা চুক্তি অনুযায়ী সরকারি গুদামে চাল সরবরাহ করেন; যদি তা না করেন তবে সরকার চাল আমদানিতে যেতে বাধ্য হবে। কিন্তু সরকার আমদানিতে যেতে চায়না; গেলে মিলারদের লস হবে এবং যে সমস্ত কৃষক ধান ধরে রেখেছে তারাও লোকসান করবে।

করোনার এই ক্রান্তিকালে যে নকল মিল এগিয়ে আসবে তাদেরকে বি সি এভাবে বিভিন্ন ক্যাটাগরিতে চিহ্নিত করার জন্য ইতিমধ্যেই খাদ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়েছে। সেসব মিলকে পরবর্তীতে সেভাবে মূল্যায়ন করা হবে জানান মন্ত্রী।

মিলাদের উদ্দেশ্যে সভায় মন্ত্রী আরো বলেন, এই করোনা কালীন সময়ে সবাই বিপদগ্রস্ত। এবার না হয় লাভ একটু কম করলেন। প্রত্যেক বার লাভ সমান হয় না। এবার মানুষকে সেবা করার সুযোগ রয়েছে। সেবার মানসিকতা নিয়ে এগিয়ে আসুন।

সভা সমন্বয় সঞ্চালনা করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ডক্টর মোছাম্মৎ নাজমানারা খানুম। সভায় আরো উপস্থিত ছিলেন দেশের ৮টি বিভাগের বিভাগীয় কমিশনারগণ, বিভাগের বিভাগীয় চালকল মালিক সমিতির দু'জন করে প্রতিনিধি, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকগণ, খাদ্য মন্ত্রণালয় খাদ্য অধিদপ্তরের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

এই বিভাগের আরো খবর

বিশ্বের শীর্ষ শত কোটিপতির কাতারে জুকারবার্গ

আন্তর্জাতিক ডেস্ক: এবার বিশ্বের অতি...

বিস্তারিত
আবারও বাড়লো সোনার দাম

নিজস্ব প্রতিবেদক: আবারও সোনার দাম...

বিস্তারিত
জুলাইয়ে দেশে বেড়েছে রপ্তানি আয়

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
করোনাকালেও জুলাইয়ে রেমিট্যান্সের রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
রিজার্ভ ও রেমিটেন্সে রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: অর্থবছরের শুরুতেই...

বিস্তারিত
আবারও বাড়ল সোনার দাম

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে আবারো...

বিস্তারিত
রিজার্ভ থেকে ঋণের পরিকল্পনায় সমালোচনা

ইউসুফ রানা: করোনার প্রভাবে রাজস্ব...

বিস্তারিত
করোনায় পুঁজিবাজারে বিনিয়োগকারী কমেছে 

নিজস্ব প্রতিবেদক: করোনার প্রভাবে...

বিস্তারিত
নিয়ন্ত্রণে আসেনি কাঁচামরিচের দাম

সুমন তানভীর: কাঁচামরিচের দাম যেন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *