উচ্চ মাধ্যমিকেও অনলাইনে পাঠদানের পদক্ষেপ

প্রকাশিত: ০৪:০৮, ০১ জুলাই ২০২০

আপডেট: ১০:০৩, ০১ জুলাই ২০২০

ইমদাদুল্লাহ বাবু: উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্যও অনলাইন পাঠদানের পদক্ষেপ নিচ্ছে সরকার। এজন্য ২৪টি সরকারি কলেজকে উচ্চ মাধ্যমিক, ডিগ্রি অনার্স কোর্সের বিষয়ভিত্তিক ভিডিও কনটেন্ট তৈরির নির্দেশনা দেয়া হয়েছে। তবে এই ভিডিও লেকচার তৈরির প্রযুক্তি অর্থ না থাকায় অনেকটা বিপাকে পড়েছেন কলেজ কর্তৃপক্ষ। এদিকে ইন্টারনেট সুবিধাবঞ্চিত শতাংশ শিক্ষার্থীর কাছে কিভাবে এই লেকচার পৌঁছাবে তাও ভাবনার বিষয়।

সংসদ টেলিভিশনের মাধ্যমে মাধ্যমিক স্তরের ক্লাস শুরুর পর এবার উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের এর আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে। সরকারী কলেজগুলোকে উচ্চমাধ্যমিক, ডিগ্রি অনার্স কোর্সের বিষয়ভিত্তিক ভিডিও করে পাঠাতে নির্দেশ দিয়েছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর। পরে এগুলো নিজস্ব ইউটিউব চ্যানেলে আপলোড করবে মাউশি।

নির্বাচিত ২৪টি সরকারি কলেজকে একটি করে মোট ২৪টি বিষয়ে ভিডিও তৈরী করে নির্ধারিত -মেইলে পঠাতে বলা হয়েছে। কিন্তু এজন্য কোন প্রযুক্তি বা অর্থ সহায়তা পাবেনা তারা। ফলে নিজেদের মোবাইল ফোনের ক্যামেরা কিংবা ল্যাপটপে কলেজে আইসিটি শাখার সহযোগিতায় নির্দেশনা বাস্তাবয়ন করছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

তবে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শতাংশ শিক্ষার্থী ইন্টারনেট সুবিধার বাইরে থাকায় তাদের জন্য বিকল্প উপায় খুঁজে বের করার তাগিদ দিয়েছেন ঢাকার সরকারী বিজ্ঞান কলেজের অধ্যক্ষ অধ্যাপক বনমালী মোহন ভট্টাচার্য এবং সরকারী বাংলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌসী খান।

প্রাথমিক পর্যায়ে কলেজ কর্তৃপক্ষকে নিজস্ব ব্যবস্থাপনায় এগুলো তৈরি করতে হবে বলে জানান মাউশির, মহাপরিচালক অধ্যাপক . সৈয়দ মো. গোলাম ফারুক।

এর আগে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে দূরশিক্ষণ পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে মে মাসে অধ্যক্ষদের নির্দেশ দেয় মাউশি।

এই বিভাগের আরো খবর

শতভাগ অনলাইন করেও কালোবাজারে ট্রেনের টিকিট

তারেক সিকদার: শতভাগ অনলাইন করার পরেও...

বিস্তারিত
দুদকের সুপারিশ মানেনি স্বাস্থ্য অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্যখাতের...

বিস্তারিত
বাস টার্মিনালে নেই ঈদযাত্রার ব্যস্ততা

নিজস্ব প্রতিবেদক : এবার ঈদে ঘরমুখী...

বিস্তারিত
দেশে করোনা ভ্যাকসিন পরীক্ষার অপেক্ষা

নিজস্ব প্রতিবেদক : চীনের সিনোভেক...

বিস্তারিত
পাবলিক বিশ্ববিদ্যালয়েও অনলাইন ক্লাস শুরু

নিজস্ব প্রতিবেদক : করোনা পরিস্থিতিতে...

বিস্তারিত
করোনা পরীক্ষায় পদে পদে ভোগান্তি 

আশিক মাহমুদ: করোনার পরীক্ষা করাতে পদে...

বিস্তারিত
কুষ্টিয়ায় হরিজন সম্প্রদায়ের জমি দখল! 

কুষ্টিয়া সংবাদদাতা: কুষ্টিয়ায় হরিজন...

বিস্তারিত
বিশ্বনেতৃত্বে আমেরিকার আসন নড়বড়ে!

ফারহীন ইসলাম টুম্পাঃ করোনাভাইরাস...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *