করোনায় ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার বাজেট: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২:৫৬, ২৯ জুন ২০২০

আপডেট: ০৪:১৯, ২৯ জুন ২০২০

জয়দেব দাশ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনার কারণে বিশ্ব অর্থনীতি মহামন্দার দ্বারপ্রান্তের পৌঁছেছে। এই বিপর্যয় কাটিয়ে অর্থনীতিকে গতিশীল করাই এখন সরকারের প্রধান লক্ষ্য। এজন্য এবারের বাজেট করা হয়েছে জীবন ও জীবিকা রক্ষার জন্য। জাতীয় সংসদের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় শেখ হাসিনা এসব কথা বলেন। পরে সংসদে অর্থবিল ২০২০ সর্বসম্মতভাবে পাস হয়। 

২০২০-২১ অর্থ বছরের জাতীয় বাজেট পাস করতে সোমবার সংসদে অর্থ বিল ২০২০ উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরে এর ওপর আলোচনায় অংশ নেন সরকারি ও বিরোধী দলের সদস্যরা। 
প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সংষদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোণা ভাইরাসের কারণে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে সংশোধনী আনতে হবে। সম্ভাব্য অর্থনৈতিক সংকট মোকবেলায় সরকার বাজেটে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানান তিনি। 

বিরূপ পরিস্থিতি মোকাবেলা করে কিভাবে অর্থনৈতিক অগ্রগতি ধরে রাখা যায় তার সেলক্ষেই এই বাজেট করা হয়েছে। শ্রমিকদের মজুরি প্রদান, ক্ষুদ্র মাঝারি ও বৃহৎ শিল্পের জন্য প্রণোদনা এবং রপ্তানির জন্য বিশেষ প্রণোদনা ঘোষণা দিয়ে অর্থনীতিকে সচল রাখার পদক্ষেপ নিয়েছে।

দেশে বিনিয়োগ বৃদ্ধির জন্য ইতিমধ্যে ব্যাংক সুদের হার এক ডিজিটাল আনা আনার পাশাপাশি একশটি অর্থনৈতিক অঞ্চল করে কোটি মানুষের কর্মসংস্থান প্রস্তুত করা হচ্ছে বলেও জানান সংসদ নেতা। 

একটি মেডিকেল কলেজে শুধুমাত্র থাকা খাওয়ায় ২০ কোটি টাকা ব্যয়ের হিসেবকে অস্বাভাবিক উল্লেখ করে তা খতিয়ে দেখার আশ্বাস দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

এই বিভাগের আরো খবর

শিগগিরই কলেজে ভর্তি শুরু; সংসদে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: এক মাসের ও বেশি সময়...

বিস্তারিত
সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস

মেহের মণি: নতুন অর্থবছরের জন্য পাঁচ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *