নিয়মিত আদালত চালুর দাবি আইনজীবীদের 

প্রকাশিত: ১১:৩৭, ২৬ জুন ২০২০

আপডেট: ০৪:৩৫, ২৬ জুন ২০২০

এজাজুল হক মুকুল: যথাযথ প্রশিক্ষণ ও ডিজিটাল ডিভাইস না থাকায় ৯৫ শতাংশ আইনজীবীই ভার্চুয়ালে আদালতের কার্যক্রমে অংশ নিতে পারছেন না। নিয়মিত আদালত চালুর দাবি জানিয়েছেন তারা। এক সপ্তাহের মধ্যে নিয়মিত আদালত চালু না করলে আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছেন আইনজীবীরা। তবে আদালতগুলো ভার্চুয়াল পদ্ধতিতেই চলবে বলে সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিমকোর্ট প্রশাসন। 

করোনা পরিস্থিতির কারণে দেশের আদালগুলোতে ভার্চুয়াল বিচারকাজ চলছে। কিন্তু অধিকাংশ আইনজীবীই এতে অংশ নিতে পাচ্ছেন না। বর্তমান পরিস্থিতিতে নিয়মিত আদালত শুরু করা ঠিক হবে কি-না, তা নিয়ে বিভক্ত হয়ে পড়েছেন আইনজীবীরা।তবে আইনজীবীদের একটি বড় অংশ ভাচুয়াল বিচারকাজের বিরোধিতা করছেন। 

সাধারণ আইনজীবী পরিষদের আহ্বায়ক মোমতাজউদ্দিন আহমদ মেহেদী বলেন, জীবন-জীবিকার স্বার্থে নিয়মিত বিচার কাজ শুরুর দাবিতে প্রধান বিচারপতির কাছে আবেদন জানিয়েছেন তারা। 

নীতিমালা করে দেশের সব আদালত খুলে দেয়ার দাবি জানিয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। তবে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এম আমিন উদ্দিন বলছেন, বর্তমান সময়ে ভার্চুয়াল বিচার পদ্ধতির চেয়ে ভালো ব্যবস্থা নেই। 

ভার্চুয়াল আদালত নিয়ে বিড়ম্বনার প্রধান কারণ-তথ্য-প্রযুক্তি সম্পর্কে অজ্ঞতা। আইনজীবীদের কোন না কোন কাজে আদালতে যেতেই হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।
 

এই বিভাগের আরো খবর

দুই মাধ্যমেই চলবে উচ্চ আদালত

নিজস্ব প্রতিবেদক: আগামী সপ্তাহ থেকে...

বিস্তারিত
সারাদেশে নিম্ন আদালত খুলেছে আজ

নিজস্ব প্রতিবেদক:  করোনা মহামারির...

বিস্তারিত
খুলনায় সহিংসতায় গ্রেফতার ৩ জন রিমান্ডে

খুলনা সংবাদদাতা: খুলনায় মাদ্রাসার...

বিস্তারিত
প্রায় ৪ মাস পর বসলো দেশের সর্বোচ্চ আদালত

নিজস্ব সংবাদদাতা: বৈশ্বিক মহামারি...

বিস্তারিত
ভার্চুয়ালে সপ্তাহে ২ দিন চলবে আপিল বিভাগ

নিজস্ব প্রতিবেদক: সুপ্রিম কোর্টের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *