অর্থনীতি পুনরুদ্ধার করাই আসছে বাজেটের মূল কৌশল

প্রকাশিত: ১০:৩৫, ০৭ জুন ২০২০

আপডেট: ০২:৪৪, ০৭ জুন ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনার কারণে স্বাস্থ্য, মানবিক ও অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে নতুন এক বাবতায় আসছে ১১ জুন জাতীয় সংসদে উপস্থাপন হতে যাচ্ছে ২০২০-২১ অর্থবছরের বাজেট। সংকটের মুখে থাকা অর্থনীতি ও সাধারণ মানুষকে রক্ষায় নতুন কি থাকছে বাজেটে? সংশ্লিষ্টরা বলছেন- অর্থনীতি পুনরুদ্ধার ও সাধারণ মানুষের আর্থিক পুনর্বাসনই হবে আসছে বাজেটের মূল কৌশল। কৃষি উৎপাদন বৃদ্ধি ও দেশে-বিদেশে কর্মসংস্থান সৃষ্টি করে এই কৌশল বাস্তবায়ন করতে চায় সরকার। 

অর্থনৈতিক কর্মকান্ড থমকে গেছে করোনাভাইরাসের কারণে। নতুন করে হতদরিদ্রের খাতায় নাম লিখিয়েছে দেশের প্রায় অর্ধকোটি মানুষ। কর্ম এবং আয় হারিয়েছেন প্রায় এক কোটি মানুষ। এমন প্রেক্ষাপটে ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ হতে যাচ্ছে জাতীয় সংসদে।

বাজেট কাঠামো প্রস্তুত কমিটির সদস্যরা বলছেন, আসছে বাজেটের সম্ভাব্য আকার হতে পারে পাঁচ লাখ ৬০ হাজার কোটি টাকা। করোনা সংকটে বিপর্যস্ত অর্থনীতি এবং মানুষকে রক্ষা করতে এবার হবে পুনরুদ্ধার ও পুর্নবাসন মূলক বাজেট। এজন্য গুরুত্ব পাচ্ছে কৃষি উৎপাদন। রপ্তানি ও রেমিটেন্সকে ফিরিয়ে আনতে থাকছে বিশেষ কৌশল।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন,দরিদ্র মানুষকে রক্ষায় সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় এবার নতুন করে প্রায় এক কোটি পরিবারকে অন্তর্ভূক্ত করা হচ্ছে। ভাতার পরিমান না বাড়লেও সুবিধা ভোগীর সংখ্যা দ্বিগুন করা হবে।

সিপিডির সম্মানীয় ফেলো মুস্তাফিজুর রহমান বলেন, দীর্ষ মেয়াদে মানুষকে আর্থিক সুরক্ষা দিতে অধিক কর্মসংস্থান তৈরী করতে হবে। এজন্য শ্রমঘন শিল্পে অধিক সুবিধা দেয়ার পরামর্শ গবেষকদের।

করোনায় ক্রয় ক্ষমতা হারিয়েছেন মানুষ। ডিসেম্বর পর্যন্ত এমন পরিস্থিতি চলতে পারে ধরে নিয়ে প্রণয়ন করা হচ্ছে আগামী অর্থবছরের বাজেট।
 

এই বিভাগের আরো খবর

সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস

মেহের মণি: নতুন অর্থবছরের জন্য পাঁচ...

বিস্তারিত
সংসদে থেকে এমপি হারুনের 'ওয়াকআউট' 

নিজস্ব সংবাদদাতা: জাতীয় সংসদ অধিবেশন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *