চট্টগ্রামে চিকিৎসা পেতে মানুষের সীমাহীন ভোগান্তি

প্রকাশিত: ০৯:১৩, ০৭ জুন ২০২০

আপডেট: ০৩:৩১, ০৭ জুন ২০২০

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রামের স্বাস্থ্যসেবার চিত্র অত্যন্ত নাজুক। করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ার সাথে সাথে বাড়ছে মানুষের নানাবিধ ভোগান্তি। নমুনা পরীক্ষা ও ফল পাওয়া থেকে শুরু করে হাসপাতালে ভর্তি পর্যন্ত পদে পদে ভোগান্তি পোহাতে হয় মানুষকে। হাসপাতালেও জায়গা নেই। অক্সিজেন ও আইসিইউ সংকট প্রকট। ঘোষণা দেয়ার পরেও চালু হয়নি করোনা রোগীদের জন্য দুটি বিশেয়ায়িত হাসপাতাল। 

বন্দরনগরী চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ৩ এপ্রিল। মে মাসের প্রথমভাগ পর্যন্ত একশ’র ঘরেই ছিল আক্রান্তের সংখ্যা। বর্তমানে এ ৪ হাজার। নগরীতে করোনা আক্রান্তদের সেবায় সরকারি চারটি বিশেষায়িত হাসপাতালে শয্যা রয়েছে মাত্র চারশ। আর একটি বেসরকারি ফিল্ড হাসপাতালে আছে ৬০টি। এর বাইরে সরকারের অধিগ্রহণ করা একটি হাসপাতালে একশ শয্যা থাকলেও সেটি এখনও চালু হয়নি। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঘোষিত দুটি বেসরকারি হাসপাতালও প্রস্তুত হয়নি। ফলে প্রয়োজনীয় চিকিৎসা সেবা পাচ্ছে না করোনাসহ গুরুতর রোগীরা। অন্যদিকে প্রকট হচ্ছে করোনা পরীক্ষা ও ল্যাব সংকট। 

এদিকে এ সুযোগে দাম বেড়েছে অক্সিজেন সিলিন্ডার, চিকিৎসা যন্ত্রপাতিসহ প্রয়োজনীয় ওষুধের। এই স্বাস্থ্য অব্যবস্থাপনার ঠেকাতে দ্রুত প্রশাসনকে উদ্যোগ নেয়ার দাবি চট্টগ্রামবাসীর। 

চট্টগ্রাম সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি জানিয়েছেন, নমুনা পরীক্ষা সহজ ও দ্রুত করার চেষ্টা চলছে। 

এ অবস্থা থেকে উত্তরণে সরকারী বেসরকারী আরো  হাসপাতালকে কোভিড ও নন কোভিড রোগীদের চিকিৎসার জন্য দ্রুত প্রস্তুত করার পরামর্র্শ দিলেন  জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা: সুশান্ত বড়–য়া ।

চট্টগ্রামে যে হারে করোনা আক্রান্ত ও মুত্যুর সংখ্যা বাড়ছে তাতে দ্রুত পদক্ষেপ না নিলে অবস্থা আরো নাজুক হওার আশংকা নগরবাসীর।
 

এই বিভাগের আরো খবর

কিশোরগঞ্জে শিশুকে কুপিয়ে হত্যা

কিশোরগঞ্জ সংবাদদাতা: কিশোরগঞ্জে...

বিস্তারিত
করোনায় মৃতের মরদেহ ফেলে পালালো স্বজনরা

রাজশাহী সংবাদদাতা: রাজশাহীতে করোনায়...

বিস্তারিত
ঘুঘু পালন করে সচ্ছল গোপালগঞ্জের মান্নান

গোপালগঞ্জ সংবাদদাতা: বিদেশি জাতের...

বিস্তারিত
কুমিল্লায় করোনা রোগীদের চিকিৎসা সেবায় দুর্ভোগ

কুমিল্লা সংবাদদাতা : করোনায় আক্রান্ত...

বিস্তারিত
গাইবান্ধায় লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন

গাইবান্ধা সংবাদদাতা: গাইবান্ধায়...

বিস্তারিত
লক্ষ্মীপুরে সড়ক দুর্ঘটনায় ২ জনের মৃত্যু 

লক্ষ্মীপুর সংবাদদাতা: লক্ষ্মীপুরের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *