করোনাভাইরাস বিস্তার রোধে জেদ্দায় কারফিউ

প্রকাশিত: ০৫:১৩, ০৬ জুন ২০২০

আপডেট: ১১:৫৪, ০৬ জুন ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের জেদ্দায় করোনাভাইরাসের বিস্তার রোধে নতুন করে কারফিউ জারিসহ বিভিন্ন পদক্ষেপের কথা ঘোষণা করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আরব নিউজের খবরে জানায়, দেশের বাকি অংশে লকডাউন শিথিল করা শুরু করলেও উপকূলীয় শহর জেদ্দায় কঠোর কারফিউ এবং অন্যান্য নিষেধাজ্ঞাগুলো পুণরায় জারি করেছে সউদী আরব। সেখানে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে আজ শনিবার থেকে কার্যকর হওয়া এসব বিধিনিষেধ আগামী ১৫ দিন পর্যন্ত বলবৎ থাকবে। নতুন এই কারফিউ বিকেল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত বলবৎ থাকবে। এছাড়া মসজিদও বন্ধ থাকবে। সরকারি ও বেসরকারি চাকরিজীবীদের বাসা থেকে অফিস করতেও নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

রেস্টুরেন্ট ও ক্যাফেগুলোতে বসে খাবার খাওয়া এবং পাঁচজনের বেশি মানুষ জড়ো হওয়ার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি কর্তৃপক্ষ। তবে অভ্যন্তরীণ বিমান চলাচল ও রেল যোগাযোগ অব্যাহত থাকবে। এসময় মানুষজন চাইলে কারফিউ বহির্ভূত সময়ের মধ্যে শহরের বাইরে যেতে ও ঢুকতে পারবে।

হঠাৎ করে করোনা আক্রান্তের সংখ্যা ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় প্রাথমিকভাবে বন্দরনগরী জেদ্দা অঞ্চলে কারফিউ সময়সীমা পরিবর্তন করেছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে আগামী কয়েকদিনের মধ্যে যদি অন্যান্য অঞ্চলেও করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়তে থাকে তাহলে ওইসব অঞ্চলেও কারফিউসহ লকডাউন এর আওতায় আসতে পারে।

এদিকে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার দেশটিতে নতুন করে ২ হাজার ৫৯১ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৩১ জনের। ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সৌদি আরেবে সবমিলিয়ে ৯৫ হাজার ৭৪৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৬৪২ জনের।

এই বিভাগের আরো খবর

মৃত্যুর তালিকায় পাঁচে মেক্সিকো

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের...

বিস্তারিত
সৌদিতে আক্রান্ত ২ লাখ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী...

বিস্তারিত
বিশ্বে একদিনে শনাক্ত ২ লাখ ৯ হাজার ২৮ জন 

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে...

বিস্তারিত
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকা লকডাউন

চট্টগ্রাম সংবাদদাতা : করোনা ভাইরাসের...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে একদিনে ৫৬ হাজার আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক: মহামারি করোনা...

বিস্তারিত
করোনায় আফ্রিকার পর্যটন খাতে ধস

ফারহীন ইসলাম টুম্পা: করোনাভাইরাসের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *