গাইবান্ধায় যমুনা নদীর তীর সংরক্ষণ কাজে ধীরগতি

প্রকাশিত: ০৯:৩৭, ০৬ জুন ২০২০

আপডেট: ১১:৫৫, ০৬ জুন ২০২০

গাইবান্ধা সংবাদদাতা: ঠিকাদারের গাফিলতিতে ধীরগতিতে চলছে গাইবান্ধার যমুনা নদীর ডানতীর সংরক্ষণ প্রকল্পের কাজ। তাই আসছে বর্ষা মৌসুমে বন্যা ও ব্যাপক ভাঙনের আশংকায় রয়েছেন এলাকার কয়েক লাখ মানুষ। এক ঠিকাদার প্রতিষ্ঠানের জায়গায় ৪টি প্রতিষ্ঠানকে নিয়োগ দিলেও, অগ্রগতি হচ্ছে না কাজের। এজন্য ঠিকাদারদের কারণ দর্শানো নোটিশ দেয়ার পাশাপাশি প্রকল্প তদারকি করা হচ্ছে বলে জানিয়েছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড।

গত কয়েক বছরে গাইবান্ধা সদরের বাগুড়িয়া থেকে ফুলছড়ি উপজেলার গজারিয়া গণকবর পর্যন্ত যমুনা নদীর ভাঙন বেড়েছে। এমন বাস্তবতায় পানি উন্নয়ন বোর্ড যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প হাতে নেয়। ২০১৮ সালের পহেলা জুন থেকে প্রকল্পের কাজ শুরু করে ডকইয়ার্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড।

চুক্তি অনুযায়ী ২০২১ সালের জুন মাসে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা। কিন্তু ধীরগতির কারণে গত বছরের ৫ই মার্চ এই ঠিকাদারি প্রতিষ্ঠানকে চিঠি দিয়ে কাজ বন্ধ করে দেয় পানি উন্নয়ন বোর্ড। এর ৩ মাস পর দ্রুত কাজ শেষ করার জন্য ডকইয়ার্ড ইঞ্জিনিয়ারিং ওর্য়াকস লিমিটেসহ মোট ৪টি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয়া হয়। কিন্তু কাজ খুব একটা আগায়নি। তাই আসছে বর্ষা মৌসুমে ভাঙন ও বন্যার শিকার হওয়ার আশঙ্কায় স্থানীয়রা।

কাজে ধীরগতির কারণ জানতে চাইলে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান দাবি করেছে, তাদের কাজ সম্পন্ন হয়ে গেছে। তবে প্রকল্প এলাকায় বাকি তিন প্রতিষ্ঠানের কাউকেই পাওয়া যায়নি।

কাজের অগ্রগতি না হওয়ার কথা স্বীকার করে জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: মোকলেসুর রহমান জানালেন, এজন্য ঠিকাদার প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

গাইবান্ধায় যমুনা নদীর তীর রক্ষার এই প্রকল্প শেষ না হলে দুর্ভোগ ফুরাবে না সদর থেকে ফুলছড়ি উপজেলা পর্যন্ত এলাকার বাসিন্দাদের ।

 

এই বিভাগের আরো খবর

কক্সবাজার সৈকতে আবার মৃত ডলফিন

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজার সৈকতে...

বিস্তারিত
পুলিশের নির্যাতনে কিডনি নষ্ট, তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: যশোরে পুলিশের হাতে...

বিস্তারিত
বীরগঞ্জে বাসচাপায় মৃতের সংখ্যা বেড়ে ৬

দিনাজপুর প্রতিবেদক: দিনাজপুরের...

বিস্তারিত
দুর্যোগে সহায়তায় ১১ হাজার টন চাল বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক: বিভিন্ন প্রাকৃতিক...

বিস্তারিত
চট্টগ্রামে করোনা আক্রান্ত ছাড়ালো ১০ হাজার

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রামে তিন...

বিস্তারিত
ফরিদপুরে জনপ্রিয় হচ্ছে আলু বোখারার চাষ

ফরিদপুর সংবাদদাতা: ফরিদপুরে জনপ্রিয়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *