ওভেন ছাড়া চুলায় বানান পাউরুটি

প্রকাশিত: ০৪:২৪, ০৩ জুন ২০২০

আপডেট: ০৪:২৪, ০৩ জুন ২০২০

অনলাইন ডেস্ক: করোনাকালে ঘরে বসে সময় কাটছে আমাদের। এসময় আমরা বাহির থেকে খাবার না এনে ঘরে তৈরী করতে পারি নানা রকমের সুস্বাধু খাবার। একটু জেনে নিলে বেকিং ওভেনে নয়, পাউরুটি বেক করা যায় গ্যাসের চুলায়। অনেকের বাসায় মাইক্রোওয়েভ ওভেন থাকলেও বেকিং ওভেন নাই। আবার অনেকেই বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করতে অস্বস্তিবোধ করেন। গ্যাসের চুলায় কেক বা পুডিং বানালেই পাউরুটি বা পাই বানানোর কথা ভাবতেও পারি না আমরা।এই রেসিপি অনুসরণ করে খুব সহজেই গ্যাসের চুলায় বানাতে পারেন মজাদার সব বেকড খাবার।

পাউরুটি বানাতে যে উপকরন লাগবে
ময়দা- ১ কাপ, ইস্ট-১ চা চামচ, চিনি- ১ টেবিল চামচ, পানি- ৪/৩ কাপ (এক কাপের চার ভাগের তিন ভাগ), সয়াবিন তেল- ১ টেবিল চামচ, গুড়ো দুধ- ১ টেবিল চামচ, 

যেভাবে বানাবেন
প্রথমে একটি পরিষ্কার শুকনো পাত্রে এক কাপের চার ভাগের তিন ভাগ (৪/৩) উষ্ণ গরম পানি নিন। এতে প্রথমে ইস্ট ও পরে চিনি মেশান। তারপর ভালভাবে নেড়ে মেশান। দুই মিনিট অপেক্ষা করুন। এরপর ময়দা, গুড়ো দুধ ও তেল দিয়ে ভালো করে পাঁচ মিনিট ধরে মাখুন। অতিরিক্ত পানি দেওয়ার দরকার নাই। ময়দা মাখানো শেষে একটা এয়ার টাইট একটু বড় আকারের পাত্র (ফুলে ওঠার পর ধরবে) নিয়ে তাতে সামান্য তেল মাখিয়ে এর মধ্যে ময়দার তাল রেখে দিন। এর ওপর সামান্য তেল মাখিয়ে ভাল করে আটকে সামান্য গরম জায়গায় এক ঘন্টা রেখে দিন। এক ঘন্টা পর দেখবেন ময়দার তাল বেশ ফুলে উঠেছে। সেই তাল আরো দুই থেকে তিন মিনিট একটু মথে নিন। তারপর নিজের পছন্দ মত আকার দিয়ে গোল গোল বন তৈরি করুন। পাশাপাশি যে পাত্রে বন বানাবেন সেটাতে তেল মেখে নিন। ওই পাত্রে বন রাখুন। দশ মিনিট অপেক্ষা করুন। দশ মিনিট পর দেখবেন আরেকটু ফুলে গেছে। তখন ওই বনের ওপরে একটু লিকুয়িড দুধ ব্রাশ করে দিন। চাইলে দুধ নাও দিতে পারেন। তবে দিলে উপরে অংশ সুন্দর লালচে হবে। তারপর ঢাকনাওয়ালা একটা বড় পাত্র নিন। সিলভারের হলে ভাল, তবে যেকোনো পাত্রেই হবে। তার মধ্যে বনের পাত্র বসিয়ে  ঢেকে দিয়ে  গ্যাসের চুলায় বসান। আঁচ একদম কমিয়ে চল্লিশ থেকে পঁয়তাল্লিশ মিনিট রাখুন। চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

এই বিভাগের আরো খবর

সুস্বাদু মসুর ডালের কাবাব 

অনলাইন ডেস্ক: কাবাব অনেকেরই...

বিস্তারিত
না ফেলে কাজে লাগান ব্যবহৃত চা পাতা

অনলাইন ডেস্ক : আমাদের দেশে যে পানীয়...

বিস্তারিত
ভিন্ন স্বাদের ভাপা ডিমের কারি

অনলাইন ডেস্ক: ডিম তো কতভাবেই খাওয়া...

বিস্তারিত
ছাগলের বর্জ্য থেকে সবচেয়ে দামি তেল!

অনলাইন ডেস্ক: বিশ্বের সবচেয়ে দামি তেল...

বিস্তারিত
বয়স্কদের যত্নে করণীয়

অনলাইন ডেস্ক: করোনাভাইরাস...

বিস্তারিত
কাঁঠালের যেসব পুষ্টি গুণ

অনলাইন ডেস্ক: বাংলাদেশের জনপ্রিয় ও...

বিস্তারিত
সকালের ৪ ব্যায়াম সুস্থ রাখে শরীরকে

অনলাইন ডেস্ক: শরীর-স্বাস্থ্য ভালো...

বিস্তারিত
শিশুদের দিন ঘরের তৈরি চকলেট  

অনলাইন ডেস্ক:  এই করোনায় শিশুদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *