বিশ্বে মোট মৃত্যু ৩ লাখ ৮২ হাজার

প্রকাশিত: ১২:০৩, ০৩ জুন ২০২০

আপডেট: ০৪:৪২, ০৩ জুন ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ আরো বেড়েছে। একদিনে আবারো আক্রান্ত হয়েছেন একলাখেরও বেশি। আর মোট আক্রান্তের সংখ্যা ৬৪ লাখ ছাড়িয়ে গেছে। এপর্যন্ত প্রাণহানি হয়েছে ৩ লাখ ৮২ হাজার মানুষের। সুস্থ হয়েছেন সাড়ে ৩০ লাখেরও বেশি।

যুক্তরাষ্ট্রে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে করোনায় আক্রান্ত হয়েছে ১০ লাখেরও বেশি। ভারতেও বাড়ছে সংক্রমণ, আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে। এদিকে, বিভিন্ন দেশে শিথিল করা হচ্ছে লকডাউন। ইউরোপীয়দের প্রবেশের অনুমতি দিয়েছে ইতালি। 

করোনা ভাইরাসে বিশ্বজুড়ে প্রতিদিনই উদ্বেগজনক হারে বেড়ে চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। একদিনে আক্রান্তের সংখ্যা আবারো একলাখ ছাড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৬৪ লাখেরও বেশি। এপর্যন্ত প্রাণহানি হয়েছে ৩ লাখ ৮২ হাজার মানুষের। শুধু যুক্তরাষ্ট্রেই মারা গেছে ১ লাখ ৮ হাজারের বেশি। মোট সংক্রমিত হয়েছে সাড়ে ১৮ লক্ষাধিক মানুষ। 

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে একদিনে প্রায় ২৮ হাজার মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা সাড়ে পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। মারা গেছে ৩১ হাজারেরও বেশি। পেরুতেও দ্রুত বাড়ছে আক্রান্তের সংখ্যা। লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। 

এদিকে, মহামারী শুরুর প্রায় দুই মাস পর স্পেনে প্রথমবারের মতো ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে কেউ মারা যায়নি। স্পেনসহ ইউরোপের অন্যান্য দেশে সংক্রমণ ও মৃত্যুহার কমলেও, বেড়েছে যুক্তরাজ্যে। একদিনে সেখানে মারা গেছে ৩২৪ জন।

ভারতে উদ্বেগজনক হারে বাড়ছে করোনার সংক্রমণ। দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে। সবশেষ একদিনে আক্রান্ত হয়েছেন প্রায় ৯ হাজার মানুষ। নতুন আরো ২১৭ জনের মৃত্যুসহ দেশটিতে মোট মৃতের সংখ্যা ৫ হাজার ৮শ’রও বেশি। ইরানেও করোনার প্রদুর্ভাব বেড়েছে। তবে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ২৩ হাজার ৭৭ জন। 

এদিকে, ইতালিতে ইউরোপীয় দেশ থেকে আসা যাত্রীদের প্রবেশের অনুমতি দেয়া হয়েছে। লকডাউন শিথিল করা হয়েছে ফ্রান্সে। খুলে দেয়া হয়েছে প্যারিসের ক্যাফে আর রেস্তোরাগুলো। তবে যুক্তরাজ্যে ভ্রমণকারীদের জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

বিশ্বে একদিনে শনাক্ত ২ লাখ ৯ হাজার ২৮ জন 

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে...

বিস্তারিত
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকা লকডাউন

চট্টগ্রাম সংবাদদাতা : করোনা ভাইরাসের...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে একদিনে ৫৬ হাজার আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক: মহামারি করোনা...

বিস্তারিত
করোনায় আফ্রিকার পর্যটন খাতে ধস

ফারহীন ইসলাম টুম্পা: করোনাভাইরাসের...

বিস্তারিত
বিশ্বে আক্রান্ত অর্ধেকেরও বেশি সুস্থ

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী...

বিস্তারিত
বিশ্বে একদিনে আক্রান্ত ২ লাখ ৮ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে...

বিস্তারিত
প্রাগে করোনা ফেয়ারওয়েল পার্টি!

ফারহীন ইসলাম টুম্পা: পুরো বিশ্বের মতো...

বিস্তারিত
নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক: সমালোচনার মুখে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *