এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশিত: ১১:০৮, ৩১ মে ২০২০

আপডেট: ০৯:২০, ৩১ মে ২০২০

নিজস্ব সংবাদদাতা: চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। আজ রোববার (৩১ মে) সকালে সচিবালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে যুক্ত প্রধানমন্ত্রীর কাছে এই ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি।

এ বছর সারা দেশে মোট জিপিএ ফাইভ পেয়েছেন ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন শিক্ষার্থী। আর পাশের হার ৮২.৮৭%। 

ঢাকা বোর্ডে পাশের হার ৮২.৩৪ শতাংশ। আর এ বোর্ডে সর্বোচ্চ ৩৬ হাজার ৪৭ জন জিপিএ ফাইভ পেয়েছেন। আর যশোর বোর্ডে ১৩ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন। এ বোর্ডে পাশের হার ৮৭.৩১%। এদিকে, বরিশাল বোর্ডে জিপিএ ফাইভ পেয়েছেন ৪,৪৮৩ জন। সেখানে পাশের হার ৭৯.৭০%।

এছাড়া, কুমিল্লা বোর্ডে ১০ হাজার ২৪৫ জন জিপিএ ৫ পেয়েছেন আর পাশের হার ৮৫.২২%। তাছাড়া ময়মনসিংহ বোর্ডে ৭ হাজার ৪৩৪ জন জিপিএ ফাইভ পেয়েছেন আর পাশের হার ৮০.১৩%। এদিকে, সিলেটে জিপিএ ফাইভ পেয়েছেন ৪ হাজার ২৬৩ জন আর এ বোর্ডে পাশের ৭৮.৭৯%। অন্যদিকে, দিনাজপুরে ১২ হাজার ৮৬ জন জিপিএ ফাইভ পেয়েছেন। আর, এ বোর্ডে পাশের হার ৮২.৭৩%।

তবে রাজশাহীতে এবার পাশের হার জিপিএ-৫ এর সংখ্যা বেশি। বোর্ডটিতে এবার পাশের হার ৯০.৩৭% আর জিপিএ-৫ পেয়েছেন ২৬ হাজার ১৬৭ জন ছাত্র-ছাত্রী। এদিকে, চট্টগ্রাম বোর্ডে এবার পাশের হার ৮৪.৭৫%। এছাড়া, এই বিভাগীয় বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ৮ জন শিক্ষার্থী। 

এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হয় গত ৩ ফেব্রুয়ারি, শেষ হয় গত ২৭ ফেব্রুয়ারি। গত ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মোট ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ শিক্ষার্থী।

মাদরাসা বোর্ডের দাখিল পরীক্ষায় অংশ নেয় দুই লাখ ৮১ হাজার ২৫৪ জন। ছাত্রী অংশ নেয় এক লাখ ৪৭ হাজার ১১৬ জন। ছাত্রের তুলনায় ১২ হাজার ৯৭৮ জন বেশি। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষায় এক লাখ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। 

পরীক্ষার ফল পেতে সারাদেশে এ পর্যন্ত ১৩ লাখ ২৩ হাজার ৭২৬ শিক্ষার্থী প্রি-রেজিস্ট্রেশন করেছে। এর মধ্যে গ্রামীণফোন থেকে পাঁচ লাখ ৭৪ হাজার ৫৯৯, রবি থেকে চার লাখ ৭১ হাজার ২৮৯, টেলিটক থেকে এক লাখ ১৫ হাজার ৯১৫ ও বাংলালিংক থেকে এক লাখ ৬১ হাজার ৯২৩ শিক্ষার্থী রয়েছে। চলতি বছর মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।

এই বিভাগের আরো খবর

গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৬, শনাক্ত ৩৪৮৯

নিজস্ব প্রতিবেদক: দেশে গত ২৪ ঘণ্টায়...

বিস্তারিত
করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার

নিজস্ব প্রতিবেদক: করোনা পরীক্ষা, সনদ...

বিস্তারিত
১৪ দলের নতুন মুখপাত্র আমু

নিজস্ব সংবাদদতা: আওয়ামী লীগের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *