হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারের পক্ষে ভারত

প্রকাশিত: ১২:২৫, ২৭ মে ২০২০

আপডেট: ১২:২৫, ২৭ মে ২০২০

অনলাইন ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)। মঙ্গলবার (২৬ মে) এক বিবৃতিতে তারা জানিয়েছে, করোনায় হাইড্রোক্সিক্লোরোকুইনের গবেষণায় বড় ধরনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি।

নিরাপত্তাজনিত কারণে করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার নিষিদ্ধ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তার একদিন পরই ভারতের এই সংস্থা এমন বিবৃতি দিলো। খবর এনডিটিভি।

হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির পক্ষ থেকে মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস গত সোমবার (২৫ মে) এই সিদ্ধান্তের কথা জানান।

হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ মূলত ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহার হয়। করোনাভাইরাসের এখন পর্যন্ত কোনও স্বীকৃত ওষুধ আবিষ্কৃত না হওয়ায় পরীক্ষামূলক হিসেবে এগুলো বিভিন্ন দেশে ব্যবহার হচ্ছে। করোনায় আক্রান্তদের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন প্রয়োগ নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা চলছে। তবে এগুলোর কার্যকারিতা নিয়ে এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞরা।
 

এই বিভাগের আরো খবর

ব্রাজিলে প্রাণহানি ৭১ হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : বৈশ্বিক মহামারি...

বিস্তারিত
করোনার প্রকোপ কমেছে স্পেনে 

অনলাইন ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা...

বিস্তারিত
বিশ্বে ১ দিনে করোনায় আক্রান্ত ২ লাখের বেশি

অনলাইন ডেস্ক: মহামারি করোনাভাইরাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *