খোলা আকাশের নিচে উপকূলের শতশত পরিবার

প্রকাশিত: ০৩:১৪, ২৪ মে ২০২০

আপডেট: ০৮:৫৬, ২৪ মে ২০২০

ডেস্ক প্রতিবেদন:  সুপার সাইক্লোন আম্ফান তান্ডব চালিয়েছে পাঁচ দিন আগে। কিন্তু তার ক্ষত রয়ে গেছ উপকূলীয় এলাকাগুলোতে। ঘরবাড়ি হারিয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছেন ক্ষতিগ্রস্ত এলাকার মানুষগুলো।এখনো বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা সচল হয়নি যশোর ও ঝিনাইদহের অনেক উপজেলায়।

সাতক্ষীরায় ২২ হাজার ৭১৫টি ঘরবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত প্রায় ৬১ হাজার ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল জানিয়েছেন, জেলায় হাজার ৩৩২ হেক্টর জমির ফসলি জমি সম্পূর্ণ ক্ষতি হয়েছে। আর আংশিক ক্ষতি হয়েছে হাজার ৬১৫ হেক্টর জমি। টাকার অঙ্কে কৃষি খাতে আর্থিক ক্ষতির পরিমাণ ১৩৭ কোটি ৬১ লাখ ৩০ হাজার টাকা। এছাড়া মৎস্য সম্পদের ১৭৬ কোটি লাখ টাকা এবং প্রাণী সম্পদের ৭৭ লাখ ৬৭ হাজার টাকার ক্ষতি হয়েছে।

খুলনায় ৮২ হাজার ৫৬০টি ঘর বিধ্বস্ত হয়েছে। এর মধ্যে ২১ হাজার ৭৫০টি ঘর সম্পূর্ন ভেঙে গেছে এবং ৬০ হাজার ৮১০টি ঘর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে লাখ ৪৫ হাজার মানুষ।

বাগেরহাটের গোবরদিয়া বেড়ীবাঁধে বসবাসকারী পাঁচ শতাধিক পরিবার ঝড়ের তান্ডবে ঘরবাড়ি হারিয়ে মানবেতর জীবনযাপন করছে। বসতবাটি হারিয়ে আজ তারা সরকারি সাহায্যে অপেক্ষায়।  

ঝিনাইদহ ও যশোরের অনেক এলাকায় এখনো সচল হয়নি বিদ্যুৎ সংযোগ। সেই সাথে জেলার ফসলী জমির পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে বাণিজ্যিকভাবে গড়ে ওঠা অনেক ফলের বাগান। লন্ডভন্ড হয়েছে ২৪ হাজার বাড়ি ঘর। ঝড়ের আগে কৃষক ধান ঘরে তুলতে পারলেও সবজি, আম লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে।

এই বিভাগের আরো খবর

চট্টগ্রামে জলাবদ্ধতার দুঃখ ঘুচবে কবে

মহসিন চৌধুরী: চট্টগ্রামবাসীর দুঃখ...

বিস্তারিত
বরিশাল বক্ষব্যাধি হাসপাতালের দৈন্যদশা

বরিশাল সংবাদদাতা: অযত্ন আর অবহেলায়...

বিস্তারিত
ভ্যান-রিকশা ও হেঁটেই ঢাকায় ঢুকছে মানুষ

নিজস্ব প্রতিবেদক: কঠোর বিধিনিষেধ...

বিস্তারিত
মহাসড়ক ও নৌরুটে যানবাহনের চাপ

ডেস্ক প্রতিবেদন: ঈদে বাড়ি ফেরার জন্য...

বিস্তারিত
মহাসড়কে যানবাহনের ধীরগতি

ডেস্ক প্রতিবেদন: আর একদিন পরেই ঈদুল...

বিস্তারিত
এ মাস জুড়েই বন্যার পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক: চলতি সপ্তাহেই...

বিস্তারিত
গাইবান্ধায় সেতুর অভাবে দুর্ভোগ

গাইবান্ধা সংবাদদাতা: একটি সেতুর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *