পারাদ্বীপ ও কাকদ্বীপ দিয়ে আঘাত শুরু করে আম্ফান

প্রকাশিত: ০৪:০৬, ২০ মে ২০২০

আপডেট: ০৫:৩৯, ২০ মে ২০২০

অনলাইন ডেস্ক: বাংলাদেশের উপকূলে আঘাত না এনে দিক বদলে ঘূণিঝড় ‘আম্ফান’ তান্ডব চালিয়েছে উড়িষ্যার প্যারাদ্বীপ ও কাকদ্বীপে। এরপর আঘাগ হানে হালদায়। পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানার পর দুর্বল হয়ে স্থলভাগে তান্ডব চালাচ্ছে আম্ফান। এটি স্থলভাগে চার ঘণ্টারও বেশি সময় অবস্থান করবে বলে জানিয়েছে কলকাতা আবহাওয়া অধিদপ্তর।

এর আগে ঘণ্টায় ২০ কিলোমিটার গতিতে এগোতে থাকে সাইক্লোনটি। বিকেল সাড়ে চারটা নাগাদ ঘন্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার গতিবেগ নিয়ে এটি ভারতের স্থলভাগে আছড়ে পড়ে।

অতি মারাত্মক ঘূর্ণঝড়ের প্রভাব এখন পর্যন্ত সব থেকে বেশি পড়েছে ওড়িশার পারাদ্বীপ সংলগ্ন এলাকায়। ওড়িশার এই বন্দর শহরে বুধবার সকালে থেকেই প্রতি ঘণ্টায় ১০০ কিমি বেগে ঝড় হচ্ছিলো। বহু জায়গায় উপড়ে গেছে গাছপালা। কোথাও কোথাও বিদ্যুতের খুঁটি উপড়ে যাওয়ার পাশাপাশি উড়ে গেছে ছোট ছোট বাড়ির টিনের চাল।

স্থলভাগের যত কাছে আসছে ততই আম্ফানের এগোনোর গতি বাড়ছে। কিছুক্ষণ আগে ঝড়টির এগোনোর গতিবেগ ছিল ঘণ্টায় ছিল ১৪ কিমি। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ২০ কিলোমিটার। তবে এর বাতাসের গতিবেগ অনেকটাই কমে ‍সুপারসাইক্লোন থেকে অতি মারাত্মক ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। পশ্চিমবঙ্গ থেকে ৯৫ কিমি দূরে অবস্থান করছে আম্পান।

আম্ফানের প্রভাবে কলকাতায় শুরু হয়েছে প্রবল বৃষ্টি দমকা হাওয়া। উপকূলবর্তী জেলাগুলিতে কালো মেঘে ঢেকেছে আকাশ। শুরু হয়েছে বৃষ্টি এবং দমকা হাওয়া।

কলকাতা আবহাওয়া দপ্তরের সবশেষ খবর অনুযায়ী, স্থানীয় সময় ৩টার পর আম্পান স্থলভূমিতে ঢোকার প্রক্রিয়া শুরু করে দেবে। পাঁচটা থেকে সাড়ে পাঁচটার মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে পারে।

বর্তমানে ঘূর্ণিঝড়ের কেন্দ্রে গতিবেগ রয়েছে প্রতি ঘণ্টায় প্রায় ১৭০ থেকে ১৮০ কিলোমিটার। যা সর্বোচ্চ প্রতি ঘণ্টায় ২০০ কিমি পর্যন্ত হতে পারে। স্থলভাগে আম্পান যখন আছড়ে পড়বে তখন গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। আর কলকাতায় ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৩০ কিমি।

এই বিভাগের আরো খবর

মাদারীপুর চরমুগরিয়া-শেখপুর সড়কের বেহালদশা

মাদারীপুর সংবাদদাতা: মাদারীপুরের...

বিস্তারিত
নওগাঁয় দৃষ্টি প্রতিবন্ধী’র পাশে ইউএনও

নওগাঁ সংবাদদাতা: বদলগাছী উপজেলার...

বিস্তারিত
টাঙ্গাইলে ট্রাক খাদে পড়ে ৬ গরুর মৃত্যু

টাঙ্গাইল সংবাদদাতা: টাঙ্গাইলের...

বিস্তারিত
কক্সবাজার সদর থানার ওসি প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারে পুলিশ...

বিস্তারিত
দিনাজপুরে ধর্ষণের ঘটনায় চারজন গ্রেফতার

দিনাজপুর সংবাদদাতা: দিনাজপুরের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *