দুর্বল হয়ে বাংলাদেশর সীমানা অতিক্রম করছে ‘আম্ফান’

প্রকাশিত: ০৭:৫২, ১৯ মে ২০২০

আপডেট: ০৭:৪১, ১৯ মে ২০২০

অনলাইন ডেস্কঅতিপ্রবল ঘূর্ণিঝড় আমফান ক্রমাগত দূর্বল হয়ে বাংলাদেশর সীমানা অতিক্রম করছে।  তবে দেশের অভ্যন্তরের দক্ষিণ-পশ্চিমের উপকূলীয় কয়েকটি জেলায় তান্ডব চালিয়েছে প্রায় ১১ ঘন্টা। ক্ষয়ক্ষতিও হয়েছে ব্যাপক। মোংলা, সাতক্ষীরা ও খুলনায় ১০ ফুট উচু জলোচ্ছ্বস হয়েছে। আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড়টি রাতের মধ্যেই আরো দূর্বল হয়ে যশোর, ঝিনাইদাহ, পাবনা, সিরাজগঞ্জ, রাজশাহী হয়ে বাংলাদেরে সীমানা অতিক্রম করবে। তবে এর প্রভাবে ঝড়ো হাওয়া ও ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে। 

পূর্বাভাস ছিল বাংলাদেশে প্রায় দেড়শ কিলোমিটার শক্তিতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় আমফান। বুধবার বিকেল নাগাদ ঘূর্ণিঝড়টি যখন ভারতের পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়ে তখন তার গতি অনেকটাই কমে যায়। এরপর ঝড়ের একটি অংশ সাতক্ষীরার সুন্দরবনের ওপর দিয়ে আছড়ে পড়ে বাংলাদেশের স্থলভাগে।

বাংলাদেশের সুন্দরবনকে পূর্বে রেখে এটি উপকূল অতিক্রম শুরু করে। সুন্দরবনের বাধায় আমফান দুর্বল হয়ে পড়ে বলে জানায় আবহাওয়া অফিস। এর প্রভাবে সাতক্ষীরা, মোংলা, খুলনা অঞ্চলে ১৬০ কিলোমিটার বেড়ে ঝড়ো হাওয়া বয়ে যায়। 

আবহাওয়া অফিস জানিয়েছে, স্থলভাগে ঢুকবার পর আরেকদফা গতি পরিবর্তন করে ভারতের পশ্চিমবঙ্গে স্থলভাবে তান্ডব চালায় আমফান। পরে আবারো সাতক্ষীরা হয়ে ঝড়ের কেন্দ্র প্রবেশ করে বাংলাদেশের স্থলভাবে। প্রায় ১১ ঘন্টা তান্ডব চালায়  দক্ষিণ-পশ্চিমের উপকূলীয় কয়েকটি জেলায়। দীর্ঘ সময় স্থলভাবে অবস্থানের ফলে এটি ক্রমশ দূর্বল হয়ে রাতের মধ্যেই যশোর, ঝিনাইদাহ, পাবনা, সিরাজগঞ্জ, রাজশাহী হয়ে বাংলাদেশ সীমানা অতিক্রম করেছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

এদিকে, ঝড়ের প্রভাবে এরই মধ্যে মোংলা, সাতক্ষিরা, ও খুলনা অঞ্চলে ১০ ফুট উচু জলোচ্ছ্বাস হয়েছে। উপকূলে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। উত্তাল রয়েছে সাগর।  

মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত ও চট্টগ্রাম-কক্সবাজার সমুদ্র বন্দরে ০৯ নম্বর বিপদ সংকেত বহাল রেখেছে আবহাওয়া অফিস। 

ঝড়ের প্রভাবে রাতভর ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে। 
 

এই বিভাগের আরো খবর

কুমিল্লায় দৃষ্টিনন্দন বোতল বাড়ি!

কুমিল্লা সংবাদদাতা: বোতল দিয়ে তৈরী...

বিস্তারিত
মিরসরাইয়ে অবাধে চলছে চোরাই তেল বিক্রি

ফেনী সংবাদদাতা: ঢাকা-চট্টগ্রাম...

বিস্তারিত
কুষ্টিয়ায় ছুরিকাঘাতে কিশোর খুন

কুষ্টিয়া সংবাদদাতা: কুষ্টিয়ায় ফুটবল...

বিস্তারিত
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকা লকডাউন

চট্টগ্রাম সংবাদদাতা : করোনা ভাইরাসের...

বিস্তারিত
সেতু থেকে নদীতে পড়ে শিশু নিখোঁজ

নীলফামারী সংবাদদাতা: নীলফামারীর...

বিস্তারিত
নাটোরে কৃষকের হাত-পা কেটে দিল প্রতিপক্ষ

নাটোর সংবাদদাতা: বাড়ির সীমানায় আম গাছ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *